logo
  • ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

কাশ্মীরে কুরবানির দিনেও কারফিউ, বন্দুকের গুলি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১২ আগস্ট ২০১৯, ২১:২৩
কাশ্মীর, ঈদুল আজহা
ছবি: বিবিসি বাংলা
ভারত শাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার ঠিক এক সপ্তাহ পর সোমবার উপত্যকাটিতে নিশ্ছিদ্র নিরাপত্তা আর কঠোর কারফিউর মধ্যে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

bestelectronics
শ্রীনগরের বড় কোনও ঈদগাহ, মসজিদে ও প্রধান রাস্তায় ঈদের জামাতের অনুমতি দেয়া হয়নি বলে জানিয়েছে বিবিসি বাংলা। এছাড়া রাস্তাঘাট ছিল প্রায় জনশূন্য এবং মোবাইল, ল্যান্ডলাইন ও ইন্টারনেট সেবা এখনও চালু হয়নি।

কাশ্মীর উপত্যকা থেকে বিবিসির সংবাদদাতারাও জানিয়েছেন, জামিয়া মসজিদ এবং হজরতবালের মতো প্রধান মসজিদগুলোতে বড় কোনও ঈদ জামাতের অনুমতি দেয়া হয়নি।

মানুষকে বলা হয়েছে, নিজেদের মহল্লাতে স্থানীয় ছোট মসজিদেই যেন তারা ঈদের নামাজ আদায় করেন।

ভারতীয় সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের (এএনআই) প্রকাশ করা ভিডিওতে দেখা গেছে, শ্রীনগরের একটি মসজিদের ভেতর ঈদের মুসল্লিরা নামাজ পড়ছেন, তবে সেখানে ৭০ বা ৮০ জন ছিলেন।

শ্রীনগর থেকে সোমবার সকালে বিবিসির প্রতিনিধি ইউগিতা লিমায়ে জানান, গত দুদিন ধরে শহরে কারফিউ কিছুটা শিথিল করা হয় কিন্তু ঈদের দিন সকাল থেকে আবার তা আগের মতো হয়ে যায়।

রাস্তায় পুলিশের গাড়িতে মাইকিং করা হচ্ছে, কেউ যেন বাড়ি থেকে না বের হয়। অথচ সরকারি কর্মকর্তারা বলছে, কোনও কারফিউ নেই।

এদিকে পুলিশের পেলেট গান বা ছররা বন্দুকের গুলিতে আহত হয়ে অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানা গেছে কিন্তু বিষয়টি অস্বীকার করছে কর্তৃপক্ষ।

কেউ গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি আছেন কিনা বিবিসি জানতে চাইলে জম্মু ও কাশ্মীর সরকারের এক মুখপাত্র প্রশ্নটির উত্তর এড়িয়ে গিয়ে দাবি করেন পুলিশ এখনও একটা বুলেটও চালায়নি।

কে/এসএস

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়