logo
  • ঢাকা মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬

ক্যালিফোর্নিয়ার বিরুদ্ধে মামলা করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৭ আগস্ট ২০১৯, ১৫:৫৭ | আপডেট : ০৭ আগস্ট ২০১৯, ১৬:২৩
ডোনাল্ড ট্রাম্প, ক্যালিফোর্নিয়া, মামলা, আয়কর রিটার্ন আইন
ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বিরুদ্ধে মামলা করেছেন।  রাজ্যটির প্রাথমিক নির্বাচনে অংশ নিতে প্রেসিডেন্ট পদপ্রার্থীকে তাদের আয়কর দাখিল করতে হবে এমন একটি আইন পাস করার পর ট্রাম্প এমন পদক্ষেপ নিলেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবীরা ক্যালিফোর্নিয়ার সাকরামেন্টোয় ফেডারেল কোর্টে ওই মামলা দায়ের করেছেন। ওই আইনজীবীরা বলেন, গত সপ্তাহে আইন হিসেবে পাস ওই বিলটি অসাংবিধানিক। কেননা ওই আইনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ক্ষেত্রে কিছু নতুন অবৈধ নিয়ম বেঁধে দেয়া হয়েছে।

মামলার আর্জিতে ট্রাম্পের আইনজীবীরা আরও বলেন, এর মধ্য তারা রাজনৈতিক বিশ্বাসের বিরোধীতা করা হয়েছে। তাই মার্কিন সংবিধানের প্রথম সংশোধনী অনুযায়ী এটা ট্রাম্পের বাক-স্বাধীনতার লঙ্ঘন।

এর আগে ওয়াশিংটন ভিত্তিক একটি কনজারভেটিভ লিগ্যাল গ্রুপ জুডিশিয়াল ওয়াচও এ ধরনের একটি মামলা দায়ের করে। ক্যালিফোর্নিয়ার নিবন্ধিত দুজন রিপাবলিকান, একজন ডেমোক্র্যাট ও একজন স্বতন্ত্র ভোটারের পক্ষে তারা ওই মামলা দায়ের করেছিল।

এদিকে মঙ্গলবার একই ধরনের আরেকটি মামলা দায়ের করে রিপাবলিকান পার্টি।

পাস হওয়া ওই আইন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ার নমিনেটিং ব্যালটে  কোনও প্রেসিডেন্ট প্রার্থীর নাম ওঠার জন্য কমপক্ষে তার পাঁচ বছরের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত সংসদের উভয় কক্ষেই ওই বিলটি পাস হয় এবং অঙ্গরাজ্যটির ডেমোক্র্যাট গভর্নর গ্যাভিন নিউসম গত সপ্তাহে সেটিতে সই করেন। এরপরই সেটি আইন হিসেবে পরিণত হয়।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : সাইবার হামলা চালিয়ে ২০০ কোটি ডলার চুরি করেছে উত্তর কোরিয়া!
---------------------------------------------------------------------

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেও নিজের আয়কর রিটার্ন দাখিল করতে অস্বীকৃতি জানিয়েছিলেন ট্রাম্প। যা প্রেসিডেন্ট প্রার্থীদের ক্ষেত্রে বহু দশক ধরে চলে আসা প্রচলিত রীতির বিরুদ্ধ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়