• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কোরীয় উপদ্বীপের শান্তি প্রক্রিয়া জটিল করছে জাতিসংঘ: পিয়ংইয়ং

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ আগস্ট ২০১৯, ১০:৩৬
উত্তর কোরিয়া, শান্তি প্রক্রিয়া, জাতিসংঘ
ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে বিবৃতি প্রকাশ করেছে, তার তীব্র সমালোচনা করেছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নিরাপত্তা পরিষদের এ ধরনের পদক্ষেপ কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার বিষয়টিকে জটিল করে তুলবে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সম্প্রতি এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়া নিজের ক্ষেপণাস্ত্রগুলোর আধুনিকায়ন করে এই বিশ্ব সংস্থার প্রস্তাব লঙ্ঘন করছে। এর প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের বিবৃতিতে আরও জানিয়েছে, দেশটির ওপর জাতিসংঘের পক্ষ থেকে আরোপিত কোনো নিষেধাজ্ঞা পিয়ংইয়ং মানে না।

উত্তর কোরিয়া গত ১০ দিনে তিন বার স্বল্পপাল্লার বিভিন্ন মডেলের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। দেশটি বারবার বলে এসেছে, দেশটির ব্যাপারে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান তাদের প্রতিশ্রুতি পূরণ না করলে পিয়ংইয়ং নিজের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাবে।

উত্তর কোরিয়া আরও বলেছে, আমেরিকা ও তার মিত্র দেশগুলোর হুমকির মুখে বাধ্য হয়ে নিজের ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি জোরদার করেছে পিয়ংইয়ং।

উল্লেখ্য, এক সপ্তাহের ব্যবধানে গত শুক্রবার তৃতীয়বারের মতো দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় পিয়ংইয়ং। ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর দক্ষিণ কোরিয়ার জানায়, এগুলো নতুন প্রযুক্তির। তবে আগের মতো স্বল্পপাল্লার।

আরো পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার এশিয়া: জাতিসংঘ
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা
X
Fresh