logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

নিউজিল্যান্ডের মসজিদে হামলায় অনুপ্রাণিত যুক্তরাষ্ট্রের মলে হামলাকারী

নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের টেক্সাসের এল পাসো শহরের সিয়েলো ভিস্টা মলে হামলাকারী প্যাট্রিক ক্রুসিয়াস অঙ্গরাজ্যটির ডালাস এলাকার বাসিন্দা। ছবি: সংগৃহীত

গত ১৫ মার্চে নিউজিল্যান্ডের দুটি মসজিদে হামলায় থেকে অনুপ্রাণিত হয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাসের এল পাসো শহরের সিয়েলো ভিস্টা মলে হামলা করেছেন হামলাকারী প্যাট্রিক ক্রুসিয়াস।

যুক্তরাষ্ট্রের একাধিক গণমাধ্যমের খবরের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে নিউজিল্যান্ডের গণমাধ্যম এনজেড হেরাল্ড। স্থানীয় সময় শনিবার সকালে মলটিতে বন্দুক হামলা করেন তিনি।

হামলাকারী ক্রুসিয়াস মলটির ভেতরে ঢুকছেন। ওয়াশিংটন এক্সামিনার ম্যাগাজিনের রিপোর্টার আনা গিয়ারিটেলি যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থার এক কর্মকর্তার কাছ থেকে পাওয়া সিসিটিভি ইমেজটি নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেন

এই হামলায় ২০ জন নিহত এবং ২৬ জন আহত হয়েছেন বলে আইন প্রয়োগকারী সংস্থার একাধিক কর্মকর্তার বরাত দিয়েছে জানিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় গণমাধ্যম এনবিসি নিউজ।

একাধিক সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, ২১ বছর বয়সী ক্রুসিয়াস অঙ্গরাজ্যটির ডালাস এলাকার বাসিন্দা। তিনি অনলাইনে একটি ঘোষণাপত্র পোস্ট করার পর এই বন্দুক হামলা চালান।

ক্রুসিয়াসকে আটক করছে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা। ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম ডেইলি মেইল

আরও জানায়, ক্রুসিয়াসকে আটক করার পর পুলিশের হেফাজতে রাখা হয়েছে। আরেক সন্দেহভাজনকেও আটক করা হয় কিন্তু এই হামলায় তার কী ভূমিকা ছিল তা তাৎক্ষণিক জানা যায়নি।

নিউজিল্যান্ডের গণমাধ্যমটি জানায়, ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলাকারী ব্রেন্টন ট্যার‌্যান্টের মতো হামলার আগে ক্রুসিয়াসের পোস্ট করা ঘোষণাপত্রটি শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী বিষয়বস্তু সংক্রান্ত।

আটক ক্রুসিয়াসকে ঘটনাস্থল থেকে নিয়ে যাচ্ছে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা। গিয়ারিটেলির টুইটার অ্যাকাউন্ট থেকে নেয়া

আরও জানায়, ঘোষণাপত্রটিতে ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ এবং লিনউড ইসলামিক সেন্টারে হামলার জন্য দায়ী ব্যক্তির কর্মকাণ্ডকে সমর্থন করা হয়েছে। এই হামলায় ৫১ জন নিহত হন।

কে

RTVPLUS