• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে সমঝোতা লঙ্ঘন করেনি পিয়ংইয়ং: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ আগস্ট ২০১৯, ১৭:৩৩
ডোনাল্ড ট্রাম্প, কিম জং উন, উত্তর কোরিয়া, ক্ষেপণাস্ত্র পরীক্ষা
ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ‘বন্ধু’ হিসেবে আখ্যায়িত করে বলেছেন, গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে কিমের সঙ্গে তার যে সমঝোতা হয়েছিল সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে পিয়ংইয়ং তা লঙ্ঘন করেনি। এসময় এক টুইট বার্তায় আর কোনও নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা না চালানোর জন্যও উত্তর কোরিয়ার নেতার প্রতি আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়া গত কয়েকদিনে তিনটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে এবং এসব পরীক্ষার মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করা হয়ে থাকতে পারে। ট্রাম্প আরও লিখেন, উত্তর কোরিয়ার নেতা সঠিক কাজটিই করবেন; কারণ তিনি এ কাজ করার মতো যথেষ্ট বুদ্ধি রাখেন এবং তিনি এ কথা প্রমাণ করবেন যে, তিনি তার বন্ধু প্রেসিডেন্ট ট্রাম্পকে হতাশায় ফেলতে চান না।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সাম্প্রতিক সময়ে বহুবার দাবি করেন যে, ক্ষমতায় আসার পর তিনি উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার লাগাম টেনে ধরতে পেরেছেন। কিন্তু তার ওই দাবি সত্ত্বেও গত এক সপ্তাহেরও কিছু বেশি সময়ের মধ্যে উত্তর কোরিয়া তিনবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এসব পরীক্ষার পর এগুলোকে ‘তেমন কোনও গুরুত্বপূর্ণ বিষয় নয়’ বলে চালিয়ে দেয়ার চেষ্টা করছে ওয়াশিংটন।

২০০৬ সালে উত্তর কোরিয়া প্রথম পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর পর যুক্তরাষ্ট্রসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্যান্য সদস্য দেশ পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু নিষেধাজ্ঞা সত্ত্বেও কোরীয় উপদ্বীপে সম্ভাব্য মার্কিন আগ্রাসন প্রতিহত করার জন্য উত্তর কোরিয়া নিজের সামরিক সক্ষমতাকে শক্তিশালী করে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
X
Fresh