• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ফের চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধের দামামা বাজাচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ আগস্ট ২০১৯, ০৬:১২
চীন, যুক্তরাষ্ট্র, বাণিজ্যযুদ্ধ
প্রতীকী ছবি

চীন থেকে আমদানি করা ৩০০ বিলিয়ন ডলারের পণ্যের ওপর নতুন করে ১০ শতাংশ শুল্কারোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে করে উভয় দেশের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধ আরও উসকে যাবে বলে মনে করা হচ্ছে।

আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন এই শুল্ক কার্যকর হবে। ট্রাম্পের ঘোষণা অনুযায়ী, চীন থেকে আমদানি করা স্মার্টফোন থেকে শুরু করে কাপড় পর্যন্ত প্রায় সব পণ্যের ওপরই এই শুল্ক বসবে। প্রাথমিকভাবে ১০ শতাংশ হারে এই শুল্কারোপ হবে, যা পরে ২৫ শতাংশ পর্যন্ত হতে পারে।

গত বুধবার চীনের সাংহাইয়ে যুক্তরাষ্ট্র ও চীনের প্রতিনিধিদের সপ্তাহব্যাপী এক আলোচনা শেষ হয়। ওই আলোচনায় যুক্তরাষ্ট্র থেকে আরও বেশি কৃষিপণ্য কেনার যে প্রতিশ্রুতি দিয়েছিল চীন, এর তেমন প্রতিফলন দেখা যায়নি। এরপরই বৃহস্পতিবার ‍শুল্কারোপের ঘোষণা দিয়ে টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, আরও অনেক আগেই চীনের সঙ্গে এমন আচরণ করা উচিত ছিল।

এদিকে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ওই বাণিজ্য আলোচনা এই দ্বন্দ্বকে আরও জটিল করেছে। সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে আবার বৈঠক করার কথা ভাবছিল দুই দেশ। তবে নতুন শুল্ক আরোপের ফলে এখন তা অনিশ্চিত হয়ে পড়ল।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের এমন হুমকির প্রেক্ষিতে পাল্টা ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক নিয়মিত ব্রিফিংয়ের এই হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধ চাই না; কিন্তু তবে তা হলে আমরা ভীত নই।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
সোলসের গানে মাতলো যুক্তরাষ্ট্র
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনের নানজিং ইউনিভার্সিটিতে পহেলা বৈশাখ উদযাপন
X
Fresh