• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ায় পর ‘ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি মৃত’ বললো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ আগস্ট ২০১৯, ২৩:০৯
রাশিয়া, যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহীত

ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ায় এটিকে আনুষ্ঠানিকভাবে মৃত ঘোষণা করেছে রাশিয়া। শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বিবৃতিতে এই ঘোষণা দেয় বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা স্পুটনিক।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিটিতে বলা হয়, আইএনএফ চুক্তিতে ৫০০ থেকে পাঁচ হাজার ৫০০ কিলোমিটার রেঞ্জের স্থলভিত্তিক পারমাণবিক অস্ত্র মোতায়েন নিষিদ্ধ ছিল। কিন্তু ২ আগস্ট চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়া এটি এখন মৃত।

এর আগে চুক্তিটি থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, এর জন্য রাশিয়া এককভাবে দায়ী।

তিনি আরও বলেন, রাশিয়া এই চুক্তি লঙ্ঘন করে নির্মিত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংসের মাধ্যমে চুক্তিটির শর্তগুলো পালনের মনোভাব নিয়ে ফিরে আসতে ব্যর্থ হয়েছে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে ৭ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা
---------------------------------------------------------------

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র হুয়া চুনিং এক সংবাদ সম্মেলনে আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করেছেন।

তিনি বলেন, চুক্তিটি থেকে বেরিয়ে যাওয়ার পর যুক্তরাষ্ট্র মিডিয়াম রেঞ্জের ক্ষেপণাস্ত্র উৎপাদন ও মোতায়েন করলে বিশ্বের কৌশলগত ভারসাম্য ও স্থিতিশীলতা ক্ষতিগ্রস্ত হবে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান এবং তখনকার সোভিয়েত ইউনিয়নের জেনারেল সেক্রেটারি মিখাইল গর্বাচেভ ১৯৮৭ সালের ৮ ডিসেম্বর ওয়াশিংটনে আইএনএফ চুক্তিতে সই করেন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh