logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

আবারও কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতায় আগ্রহের কথা জানালেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ আগস্ট ২০১৯, ১৮:৪৩ | আপডেট : ০২ আগস্ট ২০১৯, ১৯:৪৯
কাশ্মীর, ডোনাল্ড ট্রাম্প
ছবি: সংগৃহীত

আবারও ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতায় আগ্রহের কথা জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম আনন্দবাজার।

ট্রাম্প বলেন, কাশ্মীর ইস্যুটি ভারত ও পাকিস্তানের। যদি এই দুই দেশ মনে করে ইস্যুটি সমাধানে আমার মধ্যস্থতা প্রয়োজন, তবে আমি অবশ্যই করব।

তিনি বলেন, আমি মনে করি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দুজনেই ভালো মানুষ। আশা করব, তাদের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, কাশ্মীর ইস্যুটি নিয়ে পাকিস্তানের সঙ্গে কথা হয়েছে। এই বিষয়ে ভারতের সঙ্গেও খোলাখুলি আলোচনা হয়েছে।

এদিকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এক টুইট বার্তায় জানান, কাশ্মীরের ব্যাপারে ভারতের স্পষ্ট অবস্থান জানিয়ে দেয়া হয়েছে যুক্তরাষ্ট্রকে। থাইল্যান্ডের ব্যাংককে ইস্ট এশিয়া সামিটে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে সাক্ষাৎ হয়েছে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র
---------------------------------------------------------------

এসময় তিনি পম্পেওকে জানিয়ে দেন, ভারত কাশ্মীর নিয়ে কোনোভাবেই তৃতীয় পক্ষের মধ্যস্থতা মানবে না। এই বিষয়ে সিদ্ধান্ত নেবে ভারত ও পাকিস্তান।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরকালে ট্রাম্প দাবি করেন, মোদি কাশ্মীর ইস্যুতে তাকে মধ্যস্থতা করতে বলেছেন।

তখন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ট্রাম্পকে এমন কোনও প্রস্তাব দেননি মোদি। দেশটির সংসদেও এ কথা জানান জয়শঙ্কর।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়