logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৭

ইবোলার ভয়ে কঙ্গো সীমান্ত বন্ধ করে দিয়েছে রুয়ান্ডা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ আগস্ট ২০১৯, ১৮:৩০
রুয়ান্ডা, কঙ্গো
ছবি: যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স

ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোর গোমা শহরে তৃতীয় ব্যক্তি হিসেবে একজন ইবোলা আক্রান্ত হওয়ায় বৃহস্পতিবার কঙ্গো সীমান্ত বন্ধ করে দিয়েছে রুয়ান্ডা। খবর রয়টার্সের।

কঙ্গোর পূর্বাঞ্চলের এই শহরের এক ইবোলা আক্রান্ত রোগীর মেয়েও ভাইরাসটির শিকার হয়েছেন বলে নিশ্চিত করেছেন দেশটির সরকারি কর্মকর্তারা। রুয়ান্ডা পাশে অবস্থিত এই শহরে অন্তত এক মিলিয়ন মানুষের বাস।

রুয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রী ওলিভিয়ের এন্ডুহাঙ্গিরিয়ে ফোনে যুক্তরাজ্যের সংবাদ সংস্থাটিকে জানান, দেশটির গিসেনয়ি শহর সংলগ্ন কঙ্গো সীমান্তটি বন্ধ করে দেয়া হয়েছে। তবে তিনি এই বিষয়ে বিস্তারিত জানাননি।

কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে ইবোলা মোকাবেলায় কাজ করা ডা. আরন অরুনা আবেদি সংবাদ সংস্থাটিকে ফোনে জানান, গোমা ইবোলা চিকিৎসা কেন্দ্রে আসা একজন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

গোমায় ইবোলা আক্রান্ত তৃতীয় রোগী শনাক্তের পর ঘনবসতিপূর্ণ শহরটিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। দেশটির যে শহরে প্রথম ইবোলা আক্রান্ত রোগী শনাক্ত হয়, সেটি থেকে গোমা ৩৫০ কিলোমিটারের বেশি দূরে অবস্থিত। বুধবার কর্তৃপক্ষ জানায়, ইবোলা আক্রান্ত দ্বিতীয় রোগী দেরিতে চিকিৎসা গ্রহণ করায় তাকে বাঁচানো সম্ভব হয়নি।

জুলাইয়ের মাঝামাঝি সময়ে গোমায় প্রথম ইবোলা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা আন্তর্জাতিকভাবে জরুরি অবস্থা ঘোষণা করে। অবশ্য কর্তৃপক্ষ জনায়, গোমায় ইবোলা আক্রান্ত প্রথম ঘটনার সঙ্গে দ্বিতীয়টি ও তৃতীয়টির কোনও সম্পর্ক নেই।

কে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়