logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

ওসামা বিন লাদেনের ছেলে মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ আগস্ট ২০১৯, ০১:৩৬ | আপডেট : ০১ আগস্ট ২০১৯, ১০:৪৪
ওসামা বিন লাদেন, হামজা বিন লাদেন
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এনবিসি নিউজ

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে এবং তার সম্ভাব্য উত্তরাধিকারী হামজা বিন লাদেন মারা গেছেন।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের তিনজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানায় স্থানীয় গণমাধ্যম এনবিসি নিউজ।

তবে হামজা বিন লাদেন কোথায় ও কখন মারা গেছেন এবং যুক্তরাষ্ট্রের এতে কী ভূমিকা ছিল এই বিষয়ে বিস্তারিত জানাননি এই তিন কর্মকর্তা।

এদিন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে সাংবাদিকরা হামজার মৃত্যুর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি এ নিয়ে কোনও মন্তব্য করতে চাই না।

হামজা বিন লাদেনের সবশেষ বিবৃতিটি প্রকাশ্যে এসেছিল ২০১৮ সালে। বিবৃতিটি প্রকাশ করে আল কায়েদার গণমাধ্যম শাখা।

তিনি এতে সৌদি আরবকে হুমকি দেন। এছাড়া তিনি আরব উপদ্বীপের জনগণের প্রতি বিদ্রোহ করার আহ্বান জানান।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি ভোটারের মতে ট্রাম্প বর্ণবাদী
---------------------------------------------------------------------

হামজা বিন লাদেন ১৯৮৯ জন্মগ্রহণ করেন বলে মনে করা হয়। তার বাবা ১৯৯৬ সালে আফগানিস্তানে স্থানান্তরিত হন এবং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন।

এসময় হামজা তার সঙ্গে ছিলেন এবং তাকে আল কায়েদার একাধিক ভিডিওতে দেখা যায়। সংগঠনটির নেতা হিসেবে ওসামা বিন লাদেনের পশ্চিমা বিরোধী ছিলেন।

তিনি ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং পেন্টাগনে হামলা করেন। ২০১১ সালে তাকে হত্যা করে যুক্তরাষ্ট্রের কমান্ডো বাহিনী।

কাউন্টারটেরর এক্সপার্ট এবং এফবিআইয়ের সাবেক এজেন্ট আলি সৌফান ২০২৭ সালের সেপ্টেম্বরে এক নিবন্ধে বলেন, হামজা ইতোমধ্যে তার বাবার প্রতিষ্ঠিত সংগঠনটির নেতৃত্ব দেয়ার প্রস্তুতি সেরে ফেলেছেন।

ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় হামজা বিন লাদেনের সন্ধানের বিনিময়ে এক মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করে।

কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়