• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মুসলিমদের গরু কুরবানি দিতে না বললেন তেলেঙ্গানার মন্ত্রী!

আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ জুলাই ২০১৯, ১০:২৬
তেলেঙ্গানা, গরু, কুরবানি
ছবি: সংগৃহীত

হিন্দুরা গরুকে দেবতা হিসেবে মানে। তাই হিন্দুদের ভাবাবেগের প্রতি সম্মান জানাতে আসন্ন ঈদুল আজহায় গরু কুরবানি না দিতে মুসলিমদের প্রতি আহ্বান জানিয়েছেন ভারতের তেলেঙ্গানা রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলি।

টিআরএস তথা তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সদস্যপদ গ্রহণ অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলি এসময় মুসলমানদের গরুর বদলে অন্য কোনও পশু, যেমন ছাগল বা ছোট কোনও পশু কুরবানিরও পরামর্শ দেন।

মন্ত্রী বলেন, আসন্ন কুরবানির ঈদে (ঈদুল আজহা) মুসলিমদের উচিত গরু কুরবানি থেকে বিরত থাকা। কারণ এ দেশের একটা বড় সম্প্রদায় গরুকে দেবতা রূপে পুজো করে। সুতরাং সংখ্যালঘু মুসলমানদের উচিত বড় সম্প্রদায়ের লোকদের ভাবাবেগকেও সম্মান জানানো।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : ভারতের রাজ্যসভায় তাৎক্ষণিক তিন তালাক বিরোধী বিল পাস
---------------------------------------------------------------------

মাহমুদ আলি আরও বলেন, গরু কুরবানি করা নিয়ে যদি কোনও অশান্তি তৈরি হয়, তাহলে আইন নিজের হাতে কাজ করবে। সেক্ষেত্রে মুসলিমদেরও ছেড়ে দেয়া হবে না বলে হুঁশিয়ারি দেন তিনি।

গত বছরের ঈদুল আজহার কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গত কুরবানির ঈদেও তেলেঙ্গানার একটা অংশে অশান্তি ও অপ্রীতিকর পরিস্থিতির তৈরি হয়েছিল। আর তখন নাগরিক নিরাপত্তায় কঠোর পদক্ষেপ নিতে হয়েছিল পুলিশকে।

রাজ্যে সম্প্রীতি উদাহরণ তুলে ধরতে ঐতিহাসিক চার মিনারের কথা উল্লেখ করে মাহমুদ আলি বলেন, চার মিনার হিন্দু, মুসলিম, শিখ ও খ্রিস্টানদের ঐক্য ও সম্প্রীতির প্রতীক। ঐতিহাসিক ‘চার মিনার’ এর চারটি পিলার এই চার ধর্মের প্রতীক হয়ে আজও দাঁড়িয়ে রয়েছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বড় খামারিদের কারসাজিতে ৫০০-তে নামছে না গরুর মাংস 
নববর্ষ উদযাপনে মানতে হবে যেসব বিধিনিষেধ
জালিয়াতির অভিযোগে ব্রাজিলিয়ান তারকার দুই বছরের নিষেধাজ্ঞা
X
Fresh