• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ছয় মাসে ১২ শিশুসহ ৫৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ জুলাই ২০১৯, ০৯:১৪
ফিলিস্তিনি, ইসরায়েল
ছবি: সংগৃহীত

চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত অন্তত ৫৪ জন ফিলিস্তিনি নাগরিককে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। মঙ্গলবার ফিলিস্তিন ভিত্তিক মানবাধিকার সংগঠন আল মিজান সেন্টারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় চালানো এই হত্যাকাণ্ডে নিহতদের মধ্যে ১২ শিশু ও ৪ জন নারীও রয়েছেন। সেখানে বলা হয়, এসব হত্যাকাণ্ড সংঘটনে ইসরায়েলি সেনারা অত্যন্ত শক্তিশালী মারণাস্ত্র ব্যবহার করেছে।

সংস্থাটি বলছে, গাজায় বসবাসরত ফিলিস্তিনিদের ওপর দখলদারদের হামলা-আক্রমণ পর্যবেক্ষণ করে চলতি বছরের প্রথম ছয় মাসের পরিসংখ্যান এটি। তারা আরও জানায়, জানুয়ারি থেকে ইসরায়েলিদের হামলায় ৫৪ জন ফিলিস্তিনি মুসলিম নিহত হয়েছে। পাশাপাশি আহত হয়েছে কমপক্ষে তিন হাজার ৭২৩ জন বেসামরিক নাগরিক। তাদের মধ্যে রয়েছে এক হাজার ২২৬ শিশু ও ১৭৯ জন নারী।

আল মিজান সেন্টার জানিয়েছে, গাজা উপত্যকা সীমান্ত বেষ্টনীর কাছে প্রতি সপ্তাহে অনুষ্ঠিত মিছিল ‘গ্রেট মার্চ অব রিটার্ন’-এ ইসরায়েলি সৈন্যদের আক্রমণে সবচেয়ে বেশি ফিলিস্তিনি হতাহতের ঘটনা ঘটেছে।

হামলার পাশাপাশি গত ছয় মাসে গাজা থেকে ২২ শিশুসহ ৮০ জন ফিলিস্তিনিকে আটক করা হয়েছে। এমনকি আটককৃতদের মধ্যে মুহাম্মাদ রবি ইলইয়ান নামে তিন বছর বয়সী এক শিশুও রয়েছে।

আরও পড়ুন

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
বাবা-মাকে খুঁজছে ৫ বছরের অবুঝ শিশু জুনায়েদ
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
শিশুখাদ্যে মাত্রাতিরিক্ত চিনি, ব্যাখ্যা দিলো নেসলে
X
Fresh