logo
  • ঢাকা বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭

ইথিওপিয়ায় ১২ ঘণ্টায় ৩৫,৩৬,৩৩,৬৬০টি গাছের চারা রোপণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩০ জুলাই ২০১৯, ১৯:০১ | আপডেট : ৩০ জুলাই ২০১৯, ১৯:৩৫
ইথিওপিয়া, বৃক্ষরোপণ
ছবি: সংগৃহীত

ইথিওপিয়ায় সোমবার ১২ ঘণ্টায় ৩৫ কোটি ৩৬ লাখ ৩৩ হাজার ৬৬০টি গাছের চারা রোপণ করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা। এটি একটি বিশ্ব রেকর্ড বলে মনে করছেন তারা।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন জানায়, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের ‘গ্রিন লিগ্যাসি’ নামের একটি বৃহত্তর বনায়ন অভিযানের অংশ হিসেবে এসব গাছের চারা রোপণ করা হয়।

আহমেদ টুইটারে জানান, প্রথম ছয় ঘণ্টায় দেশজুড়ে কয়েক মিলিয়ন মানুষকে এই অভিযানে অংশগ্রহণের আহ্বান জানানো হয়। এই ছয় ঘণ্টায় প্রায় ১৫০ মিলিয়ন গাছের চারা রোপণ করা হয়।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী বলেন, আমরা আমাদের লক্ষ্যের মাঝপথে। তিনি ইথিওপিয়ার জনগণকে দিনের অবশিষ্ট সময়ে আরও বেশি গাছের চারা রোপণ করতে উৎসাহিত করেন।

---------------------------------------------------------------
আরো পড়ুন: বিদ্রোহীদের চেয়ে আফগান সরকার ও ন্যাটো বেশি মানুষ মেরেছে: জাতিসংঘ
---------------------------------------------------------------

তিনি ১২ ঘণ্টা পর টুইটারে ঘোষণা করেন, ইথিওপিয়া শুধু ‘কালেকটিভ#গ্রিন লিগ্যাসি গোল’ স্পর্শ করেনি, এটিকে ছাড়িয়েও গেছে।

এদিন দেশজুড়ে মোট ৩৫ কোটি ৩৬ লাখ ৩৩ হাজার ৬৬০টি গাছের চারা রোপণ করা হয়েছে বলে টুইটারে জানান ইথিওপিয়ার ইনোভেশন ও টেকনোলজি বিষয়কমন্ত্রী গেতাহুন মেকুরিয়া।

দেশটির প্রধানমন্ত্রী আহমেদ গত মে মাসে এক টুইটারে জানান, এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযানের লক্ষ্য হলো বর্ষা মৌসুম অর্থাৎ মে থেকে অক্টোবর মাসের মধ্যে ৪০০ কোটি গাছের চারা রোপণ করা।

এর আগে ২০১৭ সালে ভারতের এক কোটি ৫০ লাখ স্বেচ্ছাসেবী ১২ ঘণ্টায় ছয় কোটি ৬০ লাখ গাছের চারা রোপণ করায় বিশ্ব রেকর্ড গড়ে দেশটি।

কে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়