• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিদ্রোহীদের চেয়ে আফগান সরকার ও ন্যাটো বেশি মানুষ মেরেছে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ জুলাই ২০১৯, ১৭:৫৭
ন্যাটো, তালেবান
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ভয়েস অব আমেরিকা

আফগানিস্তানে তালেবান এবং অন্য বিদ্রোহী গোষ্ঠীগুলোর চেয়ে দেশটির সরকার ও ন্যাটোর সৈন্যরা বেশি বেসামরিক নাগরিক হত্যা করেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সোমবার জাতিসংঘের আফগানিস্তান মিশন এক প্রতিবেদনে এই তথ্য জানায় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় গণমাধ্যম ভয়েস অব আমেরিকা।

প্রতিবেদনটি অনুসারে, চলতি বছর এ পর্যন্ত দেশটির সরকার ও ন্যাটোর সৈন্যরা ৭১৭ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩১ শতাংশ বেশি। অন্যদিকে তালেবান এবং অন্য বিদ্রোহী গোষ্ঠীগুলো ৫৩১ জনকে হত্যা করেছে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: পুতিনের বিরোধীকে বিষ প্রয়োগের অভিযোগ
---------------------------------------------------------------

এতে বলা হয়, নিহতদের বেশির ভাগই মারা যান বিদ্রোহীদের ওপর আফগান সরকার ও ন্যাটোর বিমান ও মুখোমুখি হামলায়। এছাড়া সরকারপন্থি ও বিদ্রোহীদের সংঘর্ষে আহত হয়েছেন মোট দুই হাজার ৪৪৬ বেসামরিক আফগান।

জাতিসংঘের আফগানিস্তান মিশনের মানবাধিকার প্রধান রিচার্ড বেনেট বলেন, উভয় পক্ষ শুধু আন্তর্জাতিক মানবাধিকার আইন মানার মাধ্যমে নয়, সংঘর্ষের মাত্রা কমিয়েও এই পরিস্থিতির ইতিবাচক পরিবর্তন ঘটাতে পারে।

ওয়াশিংটন ও নিউইয়র্কে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আল-কায়েদা সন্ত্রাসী হামলা চালানোর পর আফগানিস্তানের তখনকার ক্ষমতাসীন তালেবান সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। দীর্ঘ ১৮ বছরের এই যুদ্ধ শেষ করতে সম্প্রতি শান্তি আলোচনার উদ্যোগ নিয়েছে দেশটি।

এখন তালেবানরা চাচ্ছে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও বিদেশি সৈন্যদেরকে সরিয়ে নেয়া হোক। অন্যদিকে যুক্তরাষ্ট্র চাচ্ছে যেন দেশটিতে আবার সন্ত্রাসী হামলা করার ঘাঁটিতে তৈরি না হোক আফগানিস্তান।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
দ্বিতীয় সেশনেই ঘুরে দাঁড়ালো শ্রীলঙ্কা
সিরিজ স্থগিত করায় অস্ট্রেলিয়াকে কড়া বার্তা আফগানিস্তানের
আবারও আফগানিস্তান সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার
X
Fresh