• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পেট্রাপোল-বেনাপোল সীমান্তে ভারতীয় পণ্যবাহী ট্রাকের ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ জুলাই ২০১৯, ১৫:৫০
পেট্রোপোল-বেনাপোল সীমান্ত, ভারতীয় ট্রাক ধর্মঘট
ছবি: সংগৃহীত

ভারত ও বাংলাদেশের মধ্যে পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে আমদানি-রপ্তানিতে যুক্ত পণ্যবাহী ট্রাক ধর্মঘট আজ মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য শুরু হয়েছে। বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরের শ্রমিকরা ভারতীয় পণ্যবাহী ট্রাক থেকে মাল খালাসের জন্য অস্বাভাবিক টাকা চাওয়ার প্রতিবাদে ভারতীয় পণ্যবাহী ট্রাক সমিতি সোমবার এই ধর্মঘটের ডাক দেয়।

এর ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এই একই ইস্যুতে গত ১৫ দিনের মধ্যে দ্বিতীয়বার পেট্রাপোল-বেনাপোল সীমান্তে ধর্মঘটের ডাক দেয়া হলো।

গতকাল সোমবার সন্ধ্যায় পরিবহন সংস্থার পক্ষ থেকে মাইকযোগে সীমান্ত শহর বনগাঁর বিভিন্ন এলাকায় আজ মঙ্গলবার সকাল থেকে সীমান্তে পরিবহন ধর্মঘটের কথা জানিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্যের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সবাইকে পেট্রাপোল সীমান্তে উপস্থিত হওয়ার আহ্বান জানানো হয়েছে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: প্রতিশোধ নিতে সাপকে কামড়ালো এক ভারতীয়!
-
--------------------------------------------------------------

এ ব্যাপারে বনগাঁ মোটর ওনার্স এসোসিয়েশনের সম্পাদক দিলীপ দাস বলেন, বনগাঁ গুডস ট্রান্সপোর্ট এসোসিয়েশন, সীমান্ত পরিবহন মালিক সমিতি, এক্সপোর্ট-ইমপোর্ট ট্রান্সপোর্টার্স এসোসিয়েশন, সিআইটিইউ, আইএনটিউসি, মুটিয়া মজদুর ইউনিয়নসহ সাতটি সংগঠনের পক্ষ থেকে যৌথভাবে মঙ্গলবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়েছে।

দিলীপ দাস বলেন, কারপাসের সরকারি নিয়ম মেনে তারা কাজ না করলে পণ্যবাহী ট্রাকের যাতায়াত বন্ধ থাকবে। বাংলাদেশ কর্তৃপক্ষকে আমরা বলেছি, বেনাপোল বন্দরে সিসিটিভি দিয়ে মুড়ে দিতে হবে। মাল খালাস হওয়ার সময় সিসিটিভির পর্যবেক্ষণে হতে হবে যাতে কোনও অবস্থাতেই মাল এদিক ওদিকে সরিয়ে না দিতে পারে এবং স্ক্যানারের মধ্যে দিয়ে ট্রাক যাওয়ার ব্যবস্থা করতে হবে। মাল খালাসের শ্রমিকদের চাহিদামত টাকা দিতে না পারলে ট্রাকে মাল কম আছে ইত্যাদি অভিযোগে নানা ঝামেলার মধ্যে পড়তে হয়।

দিলীপ দাস আরও জানান, বেনাপোলে মাল খালাসের সঙ্গে যুক্ত শ্রমিকরা গাড়ি প্রতি তিন থেকে সাড়ে তিন হাজার ভারতীয় টাকার দাবি করেন যা অন্যায় ও অবৈধ। তার প্রশ্ন- কেন আমরা এত টাকা দিতে যাব? সরকারি নিয়মে যা আছে সেই অনুযায়ী কাজ করতে হবে বলেও তিনি মন্তব্য করেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh