• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পুতিনের বিরোধীকে বিষ প্রয়োগের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ জুলাই ২০১৯, ১৫:০০
অ্যালেক্সেই নাভালনি, বিষ প্রয়োগ, ভ্লাদিমির পুতিন
ছবি: সংগৃহীত

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনিকে বিষ প্রয়োগ করা হয়েছে বলে দাবি করেছেন তার চিকিৎসক আনাস্তাসি ভাসিলিয়েভা। সাম্প্রতিক বিক্ষোভের কারণে নাভালনিকে ৩০ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে। কিন্তু কারাগারে মারাত্মকভাবে তার মুখ ফুলে যাওয়ায় এবং ত্বক লাল হয়ে ওঠার পর তাকে হাসপাতালে নেয়া হয়।

রাশিয়ার কর্মকর্তারা বলছেন, কারাগারে থাকা অবস্থায় মারাত্মক এলার্জি সংক্রমিত হয়েছেন নাভালনি। কিন্তু সরকারের এমন দাবি নাকচ করে নাভালনির চিকিৎসক ভাসিলিয়েভা বলছেন, তার কোনও এলার্জি নেই, কখনও ছিলও না।

স্থানীয় নির্বাচন থেকে বিরোধীদলীয় প্রার্থীদের বাইরে রাখার প্রতিবাদে বিক্ষোভ আহ্বান করার কারণে অ্যালেক্সেই নাভালনিকে গ্রেপ্তার করে ৩০ দিনের জেল দিয়েছে কর্তৃপক্ষ। শনিবার মস্কোর ওই বিক্ষোভ থেকে রুশ পুলিশ আরও অন্তত এক হাজার জনকে আটক করেছে।

২০১৭ সালে অ্যালেক্সেই নাভালনির মুখে ‘গ্রিন ডাই’ ছুঁড়েছিল পুলিশ। সে সময় তার চিকিৎসা করেছিলেন আনাস্তাসি ভাসিলিয়েভা। তিনি ফেসবুক পোস্টে লিখেছেন, জেলখানায় অন্য বন্দিদের যে খাবার দেয়া হয়েছে নাভালনিকেও সেই একই খাবার দেয়া হয়েছে। এছাড়া তিনি ব্যক্তিগত রূপ চর্চার কোনও পণ্য ব্যবহার করেন না। এমন অবস্থায় তার ত্বকে ক্ষতিকর বিষাক্ততা ও ফুলে ওঠার বিষয়টিকে আমরা এড়িয়ে যেতে পারি না। এটা হয়েছে অজ্ঞাত কোনও রাসায়নিকের কারণে। কোনও তৃতীয় ব্যক্তির মাধ্যমে তার ওপর এটা প্রয়োগ করা হয়েছে।

ভাসিলিয়েভা দাবি করেন, নাভালনির সঙ্গে সাক্ষাৎ করতে তাকে ও অন্য চিকিৎসকদের বাধা দেয়া হয়েছে।

আরও পড়ুন

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তৃতীয় বিশ্বযুদ্ধ সম্পর্কে যা জানালেন পুতিন
রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন আজ
রাশিয়ার সঙ্গে শক্তিশালী সম্পর্কের ঘোষণা চীনের
বিষ প্রয়োগে ৪০০ কবুতর হত্যা
X
Fresh