logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ৬৫

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ জুলাই ২০১৯, ০৬:৩৬ | আপডেট : ২৯ জুলাই ২০১৯, ১৩:০৮
বোকো হারাম জঙ্গি সংগঠন
নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ৬৫
নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ বর্নোতে জঙ্গিদের হামলায় অন্তত ৬৫ জন নিহত হয়েছেন। শনিবার একটি অন্ত্যেষ্টিক্রিয়া চলার সময় হামলা চালানো হয়। বোকো হারাম জঙ্গিরা এই হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

bestelectronics
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, হামলাকারীরা মোটরসাইকেল এবং ভ্যানে করে আসে। এসময় তারা গুলি চালালে বেশ কয়েকজন সঙ্গে সঙ্গেই নিহত হন। বাকিরা জঙ্গিদের তাড়া করতে গিয়ে নিহত হয়েছেন।

সম্প্রতি অঞ্চলটিতে এ ধরনের জঙ্গি হামলা বেড়ে গেছে। স্থানীয় সরকার কর্মকর্তা মুহাম্মাদ বুলামা বলেন, দুই সপ্তাহ আগে গ্রামবাসীরা ১১ জন বোকো হারাম যোদ্ধাকে হত্যা করে। খুব সম্ভবত এর প্রতিশোধ হিসেবেই তারা এই হামলা চালিয়েছে।

ফরাসি সংবাদমাধ্যম এএফপির সাংবাদিকরা ওই এলাকায় ঘরবাড়ি পুড়তে দেখেছেন। এছাড়া হামলায় নিহতদের দেহ তাদের আত্মীয়রা নিয়ে যাচ্ছিল বলেও জানিয়েছেন সাংবাদিকরা।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি হামলার ঘটনায় শোক প্রকাশ করেছেন। একইসঙ্গে কারা এই হামলা চালিয়েছে তা খুঁজে বের করতে দেশটির বিমানবাহিনী এবং সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন।

বোকো হারাম একটি ইসলামি জঙ্গি সংগঠন। ২০১৫ সালে এটাকে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর জঙ্গি সংগঠন হিসেবে ঘোষণা করে ইনস্টিটিউট ফর ইকোনোমিক্স অ্যান্ড পিস। বোকো হারাম নাইজেরিয়া ছাড়াও চাদ, নাইজার ও ক্যামেরুনেও সক্রিয় আছে।

ডি/পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়