• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

খেলতে গিয়ে ডাইনাসোরের ১১টি ডিম পেল চীনা শিশু

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ জুলাই ২০১৯, ১৯:৫৮
চীন, ডাইনাসোর, ডিম
ছবি: সংগৃহীত

ডাইনাসোর নিয়ে বিজ্ঞানী থেকে শুরু করে সাধারণ মানুষের বেশ আগ্রহ রয়েছে। তাই বিশ্বজুড়ে বিজ্ঞানীরা হন্যে হয়ে খোঁজেন ডাইনাসোরের যেকোনো তথ্য। কিন্তু চীনের এক ১০ বছরের শিশু নদীর ধারে খেলতে গিয়ে পেয়ে গেলো ডাইনাসোরের ১১টি ডিম।

চীনের হেয়ুয়ানের ঝ্যাঙ ইয়াংঝে নদীর বাঁধের ধারে খেলতে গিয়েছিল। খেলার মাঝেই সে ডায়নোসারের ১১টি ডিম খুঁজে পায়। স্কুল পড়ুয়া ওই শিশুর এমন কীর্তিতে বিজ্ঞানীরা অবাক হয়ে গেছেন।

তবে কীভাবে এমন অবাক করা আবিষ্কার করলেন ঝ্যাঙ। জানা গেছে, প্রতিদিনের মতোই স্কুল থেকে ফিরে খেলাধুলা করছিল ঝ্যাঙ। বাড়ির কাছে একটি নদীর বাঁধের ধারে খেলছিল সে। খেলতে খেলতে তার মনে পরে পকেটে রাখা আখরোটের কথা। আখরোটের খোল ভাঙার জন্য বাঁধের ধারে পাথর খুঁজতে শুরু করে ঝ্যাঙ।

পাথর নিয়ে যখন আখরোটের গায়ে মারতে যাবে ঝ্যাঙ, তখনই সে পাথরের গায়ে গোল গোল সাদা রঙের ছাপ দেখতে পায়। ছাপটা চেনা চেনা, কোথায় দেখেছি ভাবতে ভাবতেই শিউরে উঠল ঝ্যাঙ। কারণ এই পাথরই তো সে জাদুঘরে ডাইনোসরদের সংগ্রহশালায় দেখেছে। বিজ্ঞানের বইতেও এ রকম ছবি দেখেছে। তবে এটা ডাইনোসরের ডিম নয় তো!

---------------------------------------------------------------------
আরও পড়ুন : বিয়ের প্রতি আগ্রহ হারাচ্ছে দক্ষিণ কোরিয়ার নারীরা
---------------------------------------------------------------------

এই কথা মাথায় আসতেই আর সময় নষ্ট করেনি ঝ্যাঙ। আখরোট ফেলে পাথর হাতে সোজা বাড়ির দিকে দৌড় দেয় সে। ঝ্যাঙ তার মাকে বিষয়টি জানালে সে প্রথমে বিশ্বাস করেনি। তবু ঝ্যাঙ জেদ ধরায় পুলিশকে খবর দেয় তার মা। পরে পুলিশ এবং তার সঙ্গে আসে হেয়ুয়ান জাদুঘরের ডাইনোসর এক বিশেষজ্ঞ।

ওই বিশেষজ্ঞ পাথরটি যাচাই করেই নিশ্চিত হন এটি ডাইনোসরের ডিমের ফসিল। জাদুঘরে তার সহকর্মীদের ডেকে পাঠান তিনি। যেখানে পাথরটি পাওয়া গেছে সেখানে ঝ্যাঙের সঙ্গে যান তারা। মাটি খুঁড়ে সেখান থেকেই ডাইনোসরের আরও ১০টি ডিমের ফসিল উদ্ধার করেন তারা।

ঝ্যাঙয়ের মা বলেন, ছোট বয়স থেকেই বিজ্ঞানের প্রতি খুব আগ্রহ ঝ্যাঙয়ের। ডাইনোসরের বিষয়ে অনেক বই পড়ে সে। হেয়ুয়ান জাদুঘরেও ডাইনোসরের ফসিল দেখতে গিয়েছিল ঝ্যাঙ। তাই ডাইনোসরের ডিম চিনতে অসুবিধা হয়নি।

উল্লেখ্য, চীনের এই শহরে ডাইনোসরের ডিম পাওয়ার ঘটনা নতুন নয়। ২০১৫ সালেই রাস্তার তৈরির কাজের সময়ে মাটির নিচ থেকে ডাইনোসরের ৪৩টি ডিমের ফসিল উদ্ধার হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্কুলছাত্রীকে জোর করে চুমু দিয়ে মাদরাসাছাত্র গ্রেপ্তার
সুলভ মুল্যে মাছ-মাংস-ডিম বিক্রি কার্যক্রম, বাড়ছে ভিড়
প্রতিবন্ধী স্কুলছাত্রীকে ধর্ষণ, ব্যবসায়ী গ্রেপ্তার
স্কুলছাত্র মামুনুর রশীদ, সহপাঠী চঞ্চলপুত্র!
X
Fresh