• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ব্রিটেনে ৫ লাখ অভিবাসীকে বৈধতার আশ্বাস বরিস জনসনের

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জুলাই ২০১৯, ১৭:৩১
বরিস জনসন, ব্রিটিশ প্রধানমন্ত্রী
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে বসবাসরত পাঁচ লাখেরও বেশি অনথিভুক্ত অভিবাসী সেখানে বসবাসের বৈধতা পেতে যাচ্ছে। বৃহস্প‌তিবার দেশটির পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুপা হকের এক প্রশ্নের জবাবে নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন এ কথা জানিয়েছেন।

লন্ডনের মেয়র থাকাকালে ২০০৯ সালে অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে সরকারের কাছে একটি প্রস্তাব উত্থাপন করেছিলেন বরিস। তখন তিনি বলেছিলেন, ১০ বছরের বেশি সময় ধরে যারা ব্রিটেনে অবৈধভাবে বসবাস করছেন তাদের বৈধতা দিয়ে আইনের আওতায় আনলে বৈধ শ্রমিক সংকটের সমাধান হবে এবং তাদের আয় থেকে সরকারি কোষাগারে কর জমা পড়ার পরিমাণ বাড়বে। এতে দুই পক্ষই লাভবান হবে বলে জানিয়েছিলেন তিনি।

বুধবার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ব্রিটিশ পার্লামেন্টে জনসনের সেই আহ্বানের কথাই তুলে ধরেন লন্ডনের ইলিং এলাকা থেকে নির্বাচিত বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুপা হক। তিনি বরিসকে উদ্দেশ্য করে বলেন, আপনি তো এখন প্রধানমন্ত্রী, এখন কী অনথিভুক্তদের সাধারণ ক্ষমার আওতায় এনে প্রমাণ করবেন যে আপনার কথার সঙ্গে কাজের মিল রয়েছে?

রূপার প্রশ্নের জবাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, এটা সত্যি। আমি সরকারে থাকাবস্থায় বিষয়টি কয়েকবার উত্থাপন করেছি। তবে মন্ত্রিসভার বৈঠকেও উত্থাপন করলেও তৎকালীন প্রধানমন্ত্রীর কাছ থেকে কোনও সহযোগিতা পাইনি। তিনি বলেন, ব্রিটেনে বসবাসরত অনথিভুক্ত প্রায় পাঁচ লাখ মানুষকে এদেশ থেকে বের করে দিতে চায় সরকার। তবে তাদের বিষয়টি ভেবে দেখা উচিত।

এদিকে ব্রিটিশ সরকার যদি অবৈধ অভিবাসীদের বৈধতা দেয় তাহলে বহু বাংলাদেশি বৈধ হওয়ার সুযোগ পাবে। দেশটিতে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশির সঠিক পরিসংখ্যান নেই। তবে ধারণা করা হয়, ব্রিটেনে প্রায় এক লাখ বাংলাদেশ অবৈধভাবে বসবাস করছেন।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুয়েট শিক্ষার্থী দীপের হত্যাকে বৈধতা দেওয়ার চেষ্টা!
মালয়েশিয়ায় ৫৪ দিনে ১৪৩৬১ অবৈধ অভিবাসী আটক
মালয়েশিয়ায় ৭৫ বাংলাদেশিসহ ৯০ অভিবাসী গ্রেপ্তার
আপনার মোবাইলটির বৈধতা যাচাই করবেন যেভাবে
X
Fresh