logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

জনসনের মন্ত্রিসভায় ৮ নারী, অর্থমন্ত্রী পাকিস্তানি স্বরাষ্ট্রমন্ত্রী ভারতীয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুলাই ২০১৯, ২০:৩১
যুক্তরাজ্য, বরিস জনসন
যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী সাজিদ জাভিদ এবং স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। ছবি: বিবিসি

ব্রেক্সিট সমর্থনকারীদেরকে নিয়ে ৩১ সদস্যের মন্ত্রিসভা গঠন করেছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন। এতে ঠাঁই পেয়েছেন আট নারী। দেশটির অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন যথাক্রমে পাকিস্তানি ও ভারতীয়।

তিনি তার মন্ত্রিসভার অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে নিযুক্ত করেছেন সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী থেরেসা মে এর স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদকে। প্রথম মুসলিম হিসেবে যুক্তরাজ্যের অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ।

উল্লেখ করার মতো বিষয় হলো পাকিস্তানি সাজিদের পদে ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেলকে স্থলাভিষিক্ত করেছেন বরিস জনসন। এছাড়া ডোমিনিক রাবকে পররাষ্ট্রমন্ত্রী এবং বেন ওয়ালেসকে প্রতিরক্ষামন্ত্রী করেছেন নতুন প্রধানমন্ত্রী।

বরিস জনসনের মন্ত্রিসভায় ঠাঁই পাওয়া আট নারী। ছবি: বিবিসি

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানায়, মে এর মন্ত্রিসভার মোট ১৮ জন মন্ত্রী নেই বরিস জনসনের মন্ত্রিসভায়। সাবেক নয় মন্ত্রীকে ফিরিয়ে আনা হয়েছে। তবে এই মন্ত্রিসভার ১৩ জন মন্ত্রী নবাগত।

আরও জানায়, যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর মন্ত্রীসভার ১৫ জন সদস্যের পূর্ণ মেয়াদে মন্ত্রিত্ব করার অভিজ্ঞতা আছে। এছাড়া ২০১৬ সালে ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়েছিলেন এমন বেশ কয়েকজনকে মন্ত্রী করছেনে বরিস জনসন।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো মন্ত্রিসভায় বক্তৃতা প্রদান করেন বরিস জনসন। তিনি বলেন, সামনে একটি গুরুত্বপূর্ণ কাজ করতে হবে আমাদের। ৩১ অক্টোবর ব্রেক্সিট কার্যকর করতে প্রতিজ্ঞাবদ্ধ বলেও জানান তিনি।

কে/সি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়