• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইতালিতে ফোন-ইন্টারনেট থেকে তরুণদেরকে দূরে রাখতে আইন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুলাই ২০১৯, ২২:০৮
ইতালি, ইন্টারনেট
ছবি: দ্য লোকাল ইতালি

ইতালির সরকারের মন্ত্রীরা তরুণ-তরুণীদেরকে মোবাইল ফোন এবং ইন্টারনেটের প্রতি আসক্ত হওয়া থেকে রক্ষা করতে একটি আইনের খসড়া তৈরি করেছেন।

এতে তরুণ-তরুণদের হাতে মোবাইল ফোন এবং সোশ্যাল নেটওয়ার্ক বা মেসেজিং অ্যাপ না থাকার দুশ্চিন্তা দূর করতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়ার কথা উল্লেখ করা হয়েছে।

আইনটির খসড়ায় মোবাইল ফোন না থাকার উদ্বেগকে ‘নো-মোবাইল-ফোন ফোবিয়া’ (নোমোফোবিয়া) বলে উল্লেখ করা হয়েছে। মঙ্গলবার এক প্রতিবেদনে এসব কথা জানায় দ্য লোকাল ইতালি।

এতে বাবা-মাদের জন্য একাধিক এডুকেশন প্রোগ্রামের প্রস্তাব করা হয়েছে যেন তারা ছেলেমেয়েদের অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের বিষয়টি বুঝতে পারে।

দেশটির বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়গুলোতে শুধু পড়াশোনার জন্য ইন্টারনেট এবং সোশ্যাল নেটওয়ার্কগুলোর ব্যবহারের পরিকল্পনার কথাও তুলে ধরা হয়েছে এই আইনের খসড়ায়।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : ভারত পারমাণবিক অস্ত্র ত্যাগ করলে পাকিস্তানও করবে: ইমরান
---------------------------------------------------------------------

নোমোফোবিয়া অল্প বয়সের ছেলেমেয়েদেরকে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত করে। কারণ নোমোফোবিয়া তাদেরকে প্রায় রাতে ভালোভাবে ঘুমাতে দেয় না।

ইতালির ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব টেকনোলজিক্যাল ডিপেন্ডেন্সের বরাত দিয়ে সোমবার স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, দেশটির ১৫ থেকে ২০ বছরের অর্ধেক ছেলেমেয়ে দিনে কমপক্ষে ৭৫ বার মোবাইল ফোন হাতে নেয়।

জুনে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, দেশটির ৬১ শতাংশ নাগরিক বিছানায় শুয়ে তাদের ট্যাবলেট বা মোবাইল ফোন ব্যবহার করে। ১৮ থেকে ৩৪ বছর বয়সীদের ৮১ শতাংশ নাগরিক বিছানায় ট্যাবলেট বা মোবাইল ফোন ব্যবহার করে।

ইতালিয়ান পেডিয়াট্রিক সোসাইটির মতে, দেশটির তিন থেকে পাঁচ বছরের ৮০ শতাংশ শিশুকে বাবা-মার স্মার্টফোন ব্যবহার করতে দেয়া হয়। এছাড়া ৩০ শতাংশ বাবা-মা ১২ বছরের কম বয়সী শিশুদেরকে শান্ত করতে স্মার্টফোন ব্যবহার করে।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ
২০ বছরে সিসিমপুর
ইন্টারনেটে শিশুদের নিরাপদ থাকতে শেখাবে সিসিমপুর
ইতালিতে ঝগড়ার জেরে দেশে সংঘর্ষ, এক মৃত্যুসহ আহত ১২
X
Fresh