• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ব্রিটিশ ট্যাংকার আটকে সম্পৃক্ততার অভিযোগ নাকচ রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জুলাই ২০১৯, ১৩:৪২
ব্রিটিশ তেল ট্যাংকার
অ্যালেক্সি পুশকভ

হরমুজ প্রণালিতে একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটকের ঘটনায় রাশিয়ার জড়িত থাকার বিষয়টি নাকচ করে দিয়েছে দেশটি। ওই ব্রিটিশ তেল ট্যাংকার আটকে ইরানকে মদদ দিয়েছে বলে ব্রিটিশ একটি দৈনিক দাবি করার পর মস্কো তা অস্বীকার করলো।

রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের নীতি নির্ধারণী কমিশনের চেয়ার‍ম্যান অ্যালেক্সি পুশকভ এক টুইট বার্তায় ওই অভিযোগ অস্বীকার করেন।

রোববার তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, ব্রিটিশরা এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ করেছে। কিছুদিন আগে কার্চ প্রণালীতে রাশিয়া যখন দেশটির পানিসীমায় ঢুকে পড়া ইউক্রেনের জাহাজ আটক করে তখনও লন্ডন একই ধরনের দাবি করে। ব্রিটিশ সরকার তখন রাশিয়ার ওই পদক্ষেপ বিদ্বেষী পদক্ষেপ বলে অভিহিত করে; অথচ ওই ঘটনা ঘটেছিল ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর উসকানিতে।

শীর্ষ এই রুশ কর্মকর্তা আরও বলেন, এখন আবার ব্রিটিশরা ইরানের হাতে তাদের তেল ট্যাংকার আটকের ঘটনায় রাশিয়াকে জড়ানোর চেষ্টা করছে। মনে হচ্ছে, ব্রিটেনে ভুয়া খবর তৈরি করা লোকজন কখনও ছুটি কাটায় না।

এর আগে একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ পত্রিকা সানডে মিরর দাবি করেছিল, দেশটির গোয়েন্দা সংস্থা এমআইসিক্স ইরানের হাতে ব্রিটিশ তেল ট্যাংকার জব্দ হওয়ার ঘটনায় রাশিয়ার সম্ভাব্য জড়িত থাকার বিষয়টি তদন্ত করবে।

উল্লেখ্য, শুক্রবার হরমুজ প্রণালী দিয়ে সৌদি আরব যাওয়ার সময় ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। এর আগে গত ৪ জুলাই ব্রিটিশ নৌবাহিনী জিব্রাল্টার প্রণালি থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানের একটি সুপার ট্যাংকার আটক করেছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
মস্কোয় সন্ত্রাসী হামলার নিন্দা জানালেন প্রধানমন্ত্রী 
মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
মস্কো হামলায় নিহত বেড়ে ১৪৩
X
Fresh