• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

দুবাইয়ে দোকান থেকে মদ কিনতে পারবে পর্যটকরা

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জুলাই ২০১৯, ২৩:৩২
দুবাই, মদ
ছবি: সংগৃহীত

বিদেশি পর্যটকদের মদ কেনার নিয়ম শিথিল করেছে সংযুক্ত আরব আমিরাত। এর আগে পযর্টকদের মদ কেনা ও পানের জন্য নির্দিষ্ট স্থানে যেতে হতো। তবে এখন থেকে তারা অনুমতিপ্রাপ্ত দোকান থেকেই তা কিনতে পারবেন।

দুবাইয়ে পর্যটকরা প্রথমবারের মতো আন্তর্জাতিক বাণিজ্যিক বিপণন কেন্দ্র (এমএমআই) কিংবা আফ্রিকা বা পূর্বাঞ্চলীয় দেশগুলোর দোকান থেকে মদ কেনার অনুমতি পেয়েছে। ২১ বছরের বেশি যেকোনো অমুসলিম পর্যটকের ক্ষেত্রেই নতুন এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানিয়েছে আমিরাতের কর্তৃপক্ষ।

এর আগে মদ কেনা ও খাওয়ার জন্য হোটেল বা রেস্টুরেন্টে যেতে হতো পর্যটকদের। কিন্তু এখন কিছু আনুষ্ঠানিকতার মাধ্যমে পর্যটকরা অনুমতিপ্রাপ্ত ওইসব দোকান থেকে মদ কিনতে পারবেন। এর জন্য পর্যটকদের লাইসেন্সের প্রয়োজন হবে।

তবে এই লাইসেন্সের জন্য পর্যটকদের কোনও ফি দিতে হবে না। দুবাইয়ে মদ বিক্রির অনুমতি পাওয়া দোকান থেকেই এই লাইসেন্স নেয়া যাবে। ওই লাইসেন্সের জন্য আবেদন করতে হবে এবং এ সময় তাদের পাসপোর্ট দেখাতে হবে। এরপর একটি ফরম পূরণ করতে হবে এবং তারা যে আরব আমিরাতের বাসিন্দা নন এবং মদ কেনা ও পানের ক্ষেত্রে নিয়ম মেনে চলবেন সেই মর্মে একটি অফিসিয়াল ছাড়পত্রে স্বাক্ষর করতে হবে।

বিপরীতে দোকানগুলো লাইসেন্স নেয়া পর্যটকদের পাসপোর্ট ও ভিসার কপি রেখে দিবে। সেইসঙ্গে দুবাইয়ে মদ পানের দায়দায়িত্ব সংশ্লিষ্ট নির্দেশিকা প্রদান করবে। এই লাইসেন্সের মেয়াদ থাকবে ৩০ দিন। তবে কেউ যদি দুবাইয়ে এর চেয়েও বেশি দিন থাকতে চান সেক্ষেত্রে ওই ব্যক্তি লাইসেন্সের মেয়াদ বাড়াতে পারবেন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে ব্যক্তির রোজা আল্লাহর কাছে মূল্যহীন
এনএসআইয়ের নতুন পরিচালক সালেহ মোহাম্মদ তানভীর
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ইফতার মাহফিলে সংঘর্ষ, আহত ৪
মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে কার্যকরী যে খাবার
X
Fresh