• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

হাফিজ সাঈদকে গ্রেপ্তার ‘লোক দেখানো’: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জুলাই ২০১৯, ১৭:৩২
হাফিজ সাঈদ
ছবি: সংগৃহীত

মুম্বাই হামলার মূলহোতা হাফিজ সাঈদকে গ্রেপ্তার করা হলেও পাকিস্তানের ভূমিকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা বলেছেন, এমন লোক দেখানো কাজ আগেও করেছে পাকিস্তান। তাই হাফিজ সাঈদকে গ্রেপ্তারই যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন ওই কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে শুক্রবার জানানো হয় যে, আগেও একাধিকবার গ্রেপ্তার করা হয়েছে হাফিজ সাঈদকে। এতে তার সন্ত্রাসবাদী কার্যকলাপে কোনো বাধা পড়েনি। এবারও যে সেরকমই ঘটবে, সে বিষয়েও নিশ্চিত ট্রাম্প প্রশাসন। তাই সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ইমরান খানকে আরও কঠোর পদক্ষেপ করতে নির্দেশ দিলো যুক্তরাষ্ট্র।

পুরো দুনিয়াকে অবাক করে দিয়ে গত বুধবার হাফিজ সাঈদকে গ্রেপ্তার করে ইমরান খানের প্রশাসন। কিন্তু জঙ্গি দমনে ইমরান খানের সরকারের ‘সদিচ্ছা’ নিয়ে আন্তর্জাতিক মহলে সন্দেহ ছিল। শুক্রবার যুক্তরাষ্ট্র সেটাই নতুন করে তুলে ধরে।

তাহলে হঠাৎ করে কেন হাফিজ সাঈদকে গ্রেপ্তার করা হলো? কারণ আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এই সফরে তিনি ট্রাম্প সরকারের কাছ থেকে নানা খাতে ত্রাণ আদায় করতে চাইছেন। তাই ধারণা করা হচ্ছে, হাফিজকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্র তো বটেই, আন্তর্জাতিক মহলকে বার্তা দেয়ার কাজটাও আগেভাগে সেরে রাখলেন ইমরান।

উল্লেখ্য, ২০০১ সালে লোকসভা হামলা এবং ২০০৮ সালে মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাঈদকে ২০০১ সাল থেকে এখন পর্যন্ত সাতবার গ্রেপ্তার করেছে পাকিস্তান সরকার। তবে প্রত্যেকবারই হাফিজকে ছেড়ে দেয় তারা।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্কুলছাত্রীকে জোর করে চুমু দিয়ে মাদরাসাছাত্র গ্রেপ্তার
পাকিস্তানে মুদ্রাস্ফীতি বাড়ছে
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩১
ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ২, আহত ৫
X
Fresh