• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ইরান বিরোধী জোটের কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জুলাই ২০১৯, ০৭:০৬
ইরান বিরোধী জোট
পেন্টাগনের অন্যতম শীর্ষ নীতি নির্ধারণী কর্মকর্তা ক্যাথরিন হুইলবার্জার (ডানে)

ইরানের বিরুদ্ধে সামরিক জোট গঠনের কথা অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি ইরান বিরোধী জোট গঠনের ঘোষণা দেয়ার পরও ওয়াশিংটন এখন বলছে- তারা ইরানের বিরুদ্ধে কোনও সামরিক জোট গঠন করতে চায় না। বিশ্বের গুরুত্বপূর্ণ তেমন কোনও দেশ সম্ভাব্য জোটে যোগ দিতে আগ্রহ প্রকাশ না করায় যুক্তরাষ্ট্র এখন এ অবস্থান নিয়েছে।

মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগনের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বৃহস্পতিবার বলেন, পারস্য উপসাগরীয় এলাকায় সমুদ্রভিত্তিক জোট গঠনের প্রস্তাব কোনও ইরান বিরোধী সামরিক জোট গঠনের প্রচেষ্টা নয়। পেন্টাগনের অন্যতম শীর্ষ নীতি নির্ধারণী কর্মকর্তা ক্যাথরিন হুইলবার্জার বলেন, এটি ইরান বিরোধী কোনও জোট নয়, আপনি যদি ইরানের সঙ্গে সামরিক সংঘাতে জড়ান তাহলে তা ঠিক হবে না।

মার্কিন এই শীর্ষ কর্মকর্তা আরও দাবি করেন, পারস্য উপসাগরে যাতে বাণিজ্যিক জাহাজের ওপর কোনও হামলা না হয় তার ওপর গুরুত্ব দিতেই আমরা একটি জোট করতে চাইছি।

এর আগে গত ৯ জুলাই মার্কিন সেনাপ্রধান জেনারেল জোসেফ ডানফোর্ড বলেছিলেন, পারস্য উপসাগরে ইরানি হুমকি বানচাল করা ও স্বাধীনভাবে জাহাজ চলাচল নিশ্চিত করার জন্য একটি জোট সামরিক গঠন করা হবে এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যে পরিষ্কার হবে যে, কোন কোন দেশ এ জোটে যোগ দেবে।

এদিকে অন্তত ছয়টি সূত্র নিশ্চিত করেছে যে, মিত্রদের সমর্থন পেতে যুক্তরাষ্ট্রকে হিমশিম খেতে হচ্ছে। কারণ মিত্র দেশগুলো মনে করছে এ ধরনের জোটে যোগ দিলে ইরানের সঙ্গে উত্তেজনা আরও বাড়বে। যুক্তরাষ্ট্র চাইছে ভবিষ্যৎ সংঘাত মিত্র দেশকে যুক্ত থাকতে হবে কিন্তু এসব দেশ এমন সংঘাতে জড়াতে ইচ্ছুক নয়।

ফ্রান্সের একজন সরকারি কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্রের মতো বাণিজ্যিক জাহাজগুলোকে এস্কর্ট দেয়ার কোনও পরিকল্পনা তাদের নেই। প্যারিস মনে করে এ ধরনের পদক্ষেপ হিতে বিপরীত হবে এবং ইরানের সঙ্গে উত্তেজনা বাড়াবে। ব্রিটিশ নিরাপত্তা সূত্র বলছে, প্রতিটি বাণিজ্যিক জাহাজকে এস্কর্ট দেয়া সম্ভব হবে না। একই রকম দৃষ্টিভঙ্গি পোষণ করে আরও কয়েকটি দেশ। সূত্রগুলো বলেছে, চীন ও জাপান এ জোটে যোগ দেবে বলে মনে হয় না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
‘শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র’
X
Fresh