• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হিজবুল্লাহকে তালিকাভুক্ত করলো আর্জেন্টিনা

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জুলাই ২০১৯, ০১:১৩
হিজবুল্লাহ
আর্জেন্টিনার প্রেসিডেন্ট মরিসিও ম্যাক্রি (বামে) ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করেছে দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা। মার্কিন সরকারের পক্ষ থেকে দেশটির অর্থনীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দেয়ার পর আর্জেন্টিনা এই সিদ্ধান্ত নিলো।

আর্জেন্টিনা সরকারের তথ্য বিভাগ বৃহস্পতিবার এক বিবৃতিতে হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দেয়। একই সঙ্গে সংগঠনটির সব ধরনের সম্পত্তি আটক করার নির্দেশ জারি করে। বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে হিজবুল্লাহ আর্জেন্টিনার নিরাপত্তা ও সমন্বিত অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য বিদ্যমান হুমকি।

আর্জেন্টিনার একটি ইসরায়েলি ইহুদি কেন্দ্রে বোমা হামলার বার্ষিকী উপলক্ষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দেশটির সফর করেন। ঠিক সে মুহূর্তে আর্জেন্টিনা সরকার হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত ঘোষণা করলো। এদিকে আর্জেন্টিনার এমন সিদ্ধান্তের প্রশংসা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

উল্লেখ্য, ১৯৯৪ সালের ১৮ জুলাইয়ের ওই হামলার জন্য হিজবুল্লাহকে দায়ী করা হয়। তবে ২০১৭ সালে আর্জেন্টিনার তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হেক্টর তিমারম্যান বলেছিলেন, সব তদন্তের পর হিজবুল্লাহর জড়িত থাকার বিষয়ে কোনও সন্তোষজনক প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট মরিসিও ম্যাক্রি ক্ষমতায় আাসার পর মার্কিন সরকারের প্রতি আনুগত্যতা দেখিয়ে পররাষ্ট্র নীতি বাস্তবায়ন করছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিজবুল্লাহ এবং হুথিরাও যোগ দিয়েছে ইরানের সঙ্গে
ইসরায়েলের একাধিক সামরিক স্থাপনায় রকেট হামলা
মেসিকে নিয়ে সুখবর দিলো মায়ামি
শীর্ষে আর্জেন্টিনা, দুঃসংবাদ পেলো বাংলাদেশ
X
Fresh