• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ইরান ১২ ক্রু-সহ বিদেশি তেলের জাহাজ আটক করেছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুলাই ২০১৯, ১৬:২১
ইরান, জাহাজ
ছবি: যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)

ইরানের ইসলামিক রেভল্যুশন গার্ড কর্পসের (আইআরজিসি) নৌবাহিনী হরমুজ প্রণালী থেকে জ্বালানি পাচারের দায়ে ১২ ক্রু সদস্যসহ একটি বিদেশি তেলের জাহাজ আটক করেছে।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে ইরানের রাষ্ট্রীয় টিভির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

ইরানের জলসীমায় সংযুক্ত আরব আমিরাতের একটি তেলের জাহাজ ট্র্যাকার থেকে নিখোঁজ হয়ে যাওয়ার কয়েকদিন পর বিষয়টি সামনে এলো।

ট্র্যাফিকিং সাইট মেরিটাইম ট্র্যাফিকের বরাত দিয়ে এপি জানায়, রোববার কিশম দ্বীপের কাছে এমটি রিয়াহ নামের তেলের জাহাজটিকে থামানো হয়। দ্বীপটিতে আইআরজিসির একটি ঘাঁটি আছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জাহাজটি কোন দেশের তা জানায়নি। কিন্তু এটি রোববার হরমুজ প্রণালীতে ইরানের লারাক দ্বীপের দক্ষিণাঞ্চল থেকে আটক করা হয় বলে জানিয়েছে টেলিভিশনটি।

টেলিভিশনটির খবরে বলা হয়, ইরানের পাচারকারীদের কাছ থেকে বিদেশি গ্রাহকদের কাছে এক মিলিয়ন লিটার জ্বালানি পাচার করা হচ্ছিল এই জাহাজে।

যুক্তরাষ্ট্রের এক প্রতিরক্ষা কর্মকর্তা চলতি সপ্তাহের শুরুতে এপিকে জানান, হরমুজ প্রণালীতে তেলের জাহাজটি গতিপথ পরিবর্তনের সময় ইরান এটিকে আটক করে বলে মনে করছে আমেরিকা।

সংযুক্ত আরব আমিরাতের এক কর্মকর্তা সংবাদ সংস্থাটিকে জানিয়েছেন, এই ছোট তেলের জাহাজের ট্র্যাকার বন্ধ হয়ে যাওয়ার আগে এটি থেকে কোনও কল পাওয়া যায়নি।

এদিকে বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে আইআরজিসি একটি বিদেশি জাহাজ আটক করেছে বলে প্রথমে জানায় ইরানের গণমাধ্যম প্রেস টিভি।

পরে গণমাধ্যমটি এক টুইট বার্তায় জানায়, আটককৃত এই জাহাজে এক মিলিয়ন ব্যারেল জ্বালানি ছিল। কিন্তু এরপর গণমাধ্যমটি আরেক টুইট বার্তায় জানায়, পশ্চিমা গণমাধ্যমগুলোর ইরানের জাহাজ আটকের দাবি প্রত্যাখ্যান করেছে আইআরজিসি।

অন্যদিকে এমটি রিয়াহ সংযুক্ত আরব আমিরাতের মালিকানাধীন নয় বলে দেশটির একজন কর্মকর্তার বরাত দিয়ে বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে জানায় স্থানীয় গণমাধ্যম খালিজ টাইমস।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
X
Fresh