• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুদ্ধ শুরু না করলেও ভূখণ্ড রক্ষা করবে তেহরান: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুলাই ২০১৯, ১৬:০৫
ইরান যুক্তরাষ্ট্র
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ

ইরান কখনও যুদ্ধ শুরু করবে না, তবে যেকোনো আগ্রাসনের মুখে নিজের ভূখণ্ড রক্ষা করবে। নিউইয়র্ক থেকে গতকাল (বুধবার) মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে দেয়া সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

জারিফ বলেন, যুদ্ধবাজ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এরই মধ্যে ইরানের বেসামরিক লোকজনের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ শুরু করেছেন। এ যুদ্ধ সাধারণ লোকজনকে লক্ষ্য করে শুরু করা হয়েছে।

জাওয়াদ জারিফ বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন তিনি সামরিক যুদ্ধ শুরু করেন নি কিন্তু অর্থনৈতিক যুদ্ধে রয়েছেন। অর্থনৈতিক যুদ্ধ নিয়ে গর্বিত হওয়ার কিছু নেই। কারণ, সশস্ত্র যুদ্ধে সামরিক লোকজনের পাশাপাশি বেসামরিক লোকজন ক্ষতিগ্রস্ত হয় কিন্তু অর্থনৈতিক যুদ্ধে প্রাথমিক লক্ষ্যবস্তুই থাকে সাধারণ লোকজন।

আমেরিকার সঙ্গে যুদ্ধ হবে কিনা- এমন এক প্রশ্নের জবাবে জাওয়াদ জারিফ বলেন, যুদ্ধের সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যাবে না। তিনি জোর দিয়ে বলেন, আমরা কখনো যুদ্ধ শুরু করিনি এবং ভবিষ্যতেও করব না। তবে আমরা আমাদের দেশকে রক্ষা করব। যেকেউ ইরানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে পারে কিন্তু তাদের হাত দিয়ে যুদ্ধ শেষ হবে না।

জাওয়াদ জারিফ সাম্প্রতিক ড্রোন ভূপাতিত করার ন্যায্যতা তুলে ধরে বলেন, ছয় হাজার কিলোমিটার দূর থেকে আসা কোনো বিদেশিকে আমরা আমাদের জাতীয় সার্বভৌমত্ব ও স্থিতিশীলতা বিনষ্ট করার সুযোগ দেব না, এ ধরনের তৎপরতা আমরা বরদাশত করব না।

ডি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh