• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সাত’শ রিঙ্গিত জরিমানায় মালয়েশিয়া থেকে অবৈধদের দেশে ফেরার সুযোগ

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ১৮ জুলাই ২০১৯, ১৫:২৮
মালয়েশিয়া অবৈধ অভিবাসী
সাতশো রিঙ্গিত জরিমানায় মালয়েশিয়া থেকে অবৈধদের দেশে ফেরার সুযোগ

মালয়েশিয়া থেকে অবৈধ অভিবাসীদের সহজ শর্তে নিজ দেশে ফেরার সুযোগ দিয়েছে দেশটির সরকার। ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সাত’শ রিঙ্গিত জরিমানা দিয়ে দেশে ফিরতে পারবেন যেকোনও অবৈধ অভিবাসী।

বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। 'ব্যাক ফর গুড প্রোগ্রাম' প্রক্রিয়ায় কোনও ধরনের দালাল বা এজেন্টের মাধ্যমে না গিয়ে অবৈধদের সরাসরি ইমিগ্রেশনে এসে জরিমানা দিয়ে দেশে ফিরে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। একই সঙ্গে ৪ (চার) মাসের এই প্রোগ্রাম শেষে যারা অবৈধভাবে মালয়েশিয়ায় থাকবেন তাদের ব্যাপারেও হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে।

দেশটির প্রায় বিভিন্ন স্থানে ইমিগ্রেশনের ৮০টি নির্ধারিত স্থানে এ প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন অবৈধ অভিবাসীরা। তবে ইমিগ্রেশনে আসার সময় পাসপোর্ট অথবা ট্রাভেল পারমিট এবং দেশে ফিরে যাওয়ার জন্য বিমান টিকিটের কপি সঙ্গে নিয়ে যেতে বলা হয়েছে।

উল্লেখ্য, গেলে কয়েকমাস ধরে অবৈধদের ধরতে কঠোর অভিযান পরিচালনা করে আসছে মালয়েশিয়ার আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। ধরপাকড়ের পাশাপাশি দেশে ফিরে যাওয়ার প্রক্রিয়াও ছিল ধরাবাঁধা। নতুন এ ঘোষণায় তাই অনেকটা স্বস্তিতে দেশে ফিরতে প্রতীক্ষায় থাকা অবৈধ প্রবাসীরা।

ডি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদ উপলক্ষে দুদিনের টোল ফ্রি ঘোষণা মালয়েশিয়ার
বাংলাদেশিদের মসজিদ নির্মাণে মালয়েশিয়ানের ৭ কোটি টাকার অনুদান
মালয়েশিয়ায় স্বাধীনতা দিবস পালন
মালয়েশিয়ায় ১৯ বাংলাদেশিসহ আটক ১৩৭
X
Fresh