• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আন্তর্জাতিক আদালতে ভারতের জয়, বিপাকে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুলাই ২০১৯, ১০:৫১
আন্তর্জাতিক আদালত ভারতের জয়
কুলভূষণ যাদব

ভারতের হয়ে পাকিস্তানে গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত কুলভূষণ যাদবের মামলায় বড় জয় পেয়েছে ভারত। পাক সামরিক আদালতের দেয়া মৃত্যুদণ্ডের আদেশ পুনর্বিবেচনা করতে পাকিস্তানকে নির্দেশ দিয়েছে দ্য হেগের আন্তর্জাতিক আদালত।

এই রায় পুনর্বিবেচনার আগ পর্যন্ত মৃত্যুদণ্ড স্থগিত থাকবে। পাশাপাশি যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দেয়ারও নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত। সব মিলিয়ে তাই বিপাকে পড়েছে পাকিস্তান।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, আন্তর্জাতিক আদালতের ১৬ সদস্যের বেঞ্চের ১৫ জন সদস্য এই রায়ের পক্ষে ভোট দিয়েছেন। তাদের মধ্যে আছেন আন্তর্জাতিক আদালতের ভাইস প্রেসিডেন্ট চীনা বিচারপতিও। বিপক্ষে ভোট দিয়েছেন কেবল পাকিস্তানি বিচারপতি তাসাদুক হুসেন জিলানি।

২০১৬ সালের মার্চ মাসে ভারতীয় নৌবাহিনীর অফিসার কুলভূষণকে গ্রেফতার করে পাকিস্তানি বাহিনী। পাকিস্তান দাবি করে, বেলুচিস্তানে জঙ্গি কার্যকলাপে মদত দেয়ার সময় কুলভূষণ গ্রেফতার হয়েছেন। এই অপরাধে পাক সামরিক আদালত তাকে মৃত্যুদণ্ড দেয়। এদিকে ভারত পাল্টা দাবি করে, ইরানে কুলভূষণের ব্যবসা আছে। তাকে সেখান থেকে অপহরণ করে পাকিস্তানে নিয়ে যাওয়া হয়েছে।

২০১৭ সালের ৮ মে ভারত কুলভূষণ ইস্যু নিয়ে দ্য হেগের আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয়। এরপর কুলভূষণের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ দেয় আন্তর্জাতিক আদালত। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে পুলওয়ামা হামলা-পরবর্তী উত্তপ্ত পরিবেশে এর শুনানি হয়।

এসময় ভারতের কৌঁসুলি হরিশ সালভে জানান, ভিয়েনা সনদ লঙ্ঘন করে ভারতীয় কূটনীতিকদের কুলভূষণের সঙ্গে দেখা করতে দেয়নি পাকিস্তান। পাশাপাশি পাক সামরিক আদালতের কাজের পদ্ধতি নিয়েও প্রশ্ন তোলেন তিনি। মৃত্যুদণ্ড খারিজ করে কুলভূষণকে দেশে ফেরত পাঠানোর আর্জি জানান সালভে।

অন্যদিকে পাক কৌঁসুলি খাওয়র কুরেশি পাল্টা সওয়ালে জানান, এ নিয়ে আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হওয়ার এখতিয়ারই নেই ভারতের। যাদব গুপ্তচরবৃত্তিতে যুক্ত ছিলেন বলেই তার সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দেয়া হয়নি।

ডি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
চেন্নাইকে বিধ্বস্ত করে জয়ে ফিরলো লখনৌ
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
X
Fresh