• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গুজরাটের মেয়েরা বিয়ের আগে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জুলাই ২০১৯, ১৪:৩৩
গুজরাট
ছবি: সংগৃহীত

বর্তমান সময়ে মোবাইল ফোন ছাড়া জীবন চিন্তা করা প্রায়ই অসম্ভব। আর এই আধুনিক যুগে এসেও ভারতে মেয়েদের মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে রয়েছে নানা ধরনের বিধি নিষেধ। যদিও সময় পাল্টেছে। মেয়েরা এখন অনেক ক্ষেত্রেই ছেলেদের পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে। কিন্তু তারপরও ভারতের গুজরাটের একটি জায়গায় মেয়েদের মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে রয়েছে মধ্যযুগীয় ধ্যান-ধারণা।

রাজ্যের বানাসকান্থার দান্তিওয়াড়ায় থাকোর সম্প্রদায় মেয়েদের মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে এক নির্দেশ জারি করেছে। সেখানে বলা হয়েছে, কোনও অবিবাহিত মেয়ে এখানে মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

রোববার জালোল গ্রামে একটি সভা করে এই নির্দেশ জারি করা হয়। কোনও অবিবাহিত মেয়ে মোবাইল ফোন ব্যবহার করলে শাস্তি হিসেবে তার বাবাকে দেড় লাখ রুপি জরিমানা দিতে হবে। এছাড়া বিয়ের সময় ডিজে পার্টি বা বহু রুপির বাজি পোড়ানোও বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে। বিয়েতে অতিরিক্ত খরচ বন্ধ করতেই এই নির্দেশ বলে জানানো হয়েছে।

থাকোর সম্প্রদায়ের বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কোনও মেয়ে পরিবারের অমতে বিয়ে করলে তা অপরাধ হিসেবে গণ্য করা হবে। এই নিয়মগুলোকে গ্রামের লোক তাদের ‘সংবিধান’ হিসেবে মান্যতা দিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুজরাটকে গুঁড়িয়ে দিল্লির রেকর্ড জয়
গুজরাটকে ব্যাটিংয়ে পাঠালো দিল্লি
বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার্থীদের জন্য পিএসসির নতুন নির্দেশনা
শেষ ওভারে নাটকীয় জয় পাঞ্জাবের
X
Fresh