• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাজস্থানে বিচারপতিদের ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ আর নয়

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জুলাই ২০১৯, ০৯:১৫
রাজস্থান হাইকোর্ট
ছবি: সংগৃহীত

ভারতের রাজস্থান হাইকোর্ট বিচারপতিদের সম্বোধনের ক্ষেত্রে ব্রিটিশ প্রথা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে বিচারপতিদের আর ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ বলে সম্বোধন করা যাবে না। সোমবার এ বিষয়ে একটি নোটিশ জারি করেন রাজস্থান হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল সতীশ কুমার শর্মা।

এর আগে রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি রবীন্দ্র ভট্টের নেতৃত্বে রোববার এক বৈঠকে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়। ভারতীয় সংবিধানে উল্লিখিত সাম্যের নীতিকে মর্যাদা দিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ওই নোটিশে জানানো হয়েছে। আদালতে হাজির সব আইনজীবী ও শুনানিতে উপস্থিত ব্যক্তিদের ক্ষেত্রেই এই নির্দেশ কার্যকর হবে।

তবে ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ সম্বোধনে নিষিদ্ধ হলে বিচারপতিদের যাতে অসম্মান না করা হয়-সেদিকেও খেয়াল রেখেছে আদালত। নোটিশে বলা হয়েছে, ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’-এর পরিবর্তে তাদের ‘স্যার’ বলে সম্বোধন করা যেতে পারে।

২০১৪ সালে এক জনস্বার্থ মামলার শুনানিতে বিচারপতি এইচ এল দাত্তু ও বিচারপতি এস এ বোবদের বেঞ্চ জানিয়েছিল, বিচারপতিদের সম্মান জানানোটা জরুরি হলেও সেজন্য তাদের ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ বলে সম্বোধন করাটা বাধ্যতামূলক নয়।

এদিকে আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আইনজীবীরা। ভারতীয় বিচারব্যবস্থায় ব্রিটিশ যুগের এই প্রথা অনুসরণ করা হলেও তা যে আধুনিক যুগে অচল, সেটিই মনে করিয়ে দিয়েছেন তারা। তাদের মতে, এ ধরনের রীতি কেবল দাস প্রথাকেই মনে করিয়ে দেয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশে সংকট বাড়বে জনতা ব্যাংকের
‘৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল’
যে কারণে হোয়াইট হাউসে বাইডেনের ইফতার আয়োজন বাতিল হলো
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
X
Fresh