• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বেসামরিক বিমানের জন্য আকাশসীমা খুললো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জুলাই ২০১৯, ১১:৩২
পাকিস্তান
প্রতীকী ছবি

পাকিস্তানের বেসামরিক বিমান কর্তৃপক্ষ (পিসিএএ) জানিয়েছে, দেশটির আকাশসীমা বেসামরিক বিমানের জন্য পুনরায় খুলে দেয়া হয়েছে। গত ফেব্রুয়ারি মাসে বালাকোটে বিমান হামলার পর সিভিল এয়ার ট্র্যাফিকের জন্যে আকাশসীমা বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। তবে প্রায় পাঁচ মাসের মাথায় মঙ্গলবার সব নিষেধাজ্ঞা তুলে নেয়া হলো বলে জানিয়েছে পিসিএএ।

পিসিএএ বলছে, এই মুহূর্ত থেকে সব ধরনের বেসামরিক বিমান চলাচলের জন্যে পাকিস্তানের আকাশসীমা খুলে দেয়া হলো। এর আগে পাকিস্তান সরকার বলেছিল, যতদিন না ভারত তাদের সীমান্তবর্তী এয়ারবেস থেকে সব ফাইটার জেট সরাচ্ছে, ততদিন বন্ধ থাকবে পাকিস্তানের আকাশসীমা।

পাকিস্তানি একটি সূত্র জানায়, সোমবার রাত ১২টা ৪১ মিনিট থেকে সব বিমান পাকিস্তানের আকাশসীমার মধ্যে উড়তে পারছে। ভারতের এয়ারলাইন অপারেটদেরও পাকিস্তানের ওপর দিয়ে বিমান চালাতে বাধা নেই।

এদিকে পাকিস্তানের এমন সিদ্ধান্তের ফলে সবচেয়ে বেশি সুবিধা হবে ভারতের রাষ্ট্রীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার। পাকিস্তানের এয়ারস্পেস বন্ধ থাকায় এতদিন তাদের বেশ কয়েকটি আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রাপথ বদল করতে হয়েছিল।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী গাড়িবোমায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হন। তার জবাবে ২৬ ফেব্রুয়ারি ভারতের বিমানবাহিনী বালাকোটে জঙ্গি শিবিরে হামলা চালায়। এরপরই পাকিস্তান তাদের আকাশসীমা বেসামরিক বিমানের জন্য বন্ধ করে দেয়।

তবে এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে ভারত থেকে পশ্চিমা দেশে যাওয়ার জন্য ১১টির মধ্যে মাত্র একটি রুট খুলে দিয়েছিল পাকিস্তান। এতদিন ধরে ওই রুটেই যাওয়া আসা করছিল এয়ার ইন্ডিয়া এবং টার্কিশ এয়ারলাইন্সের বিমান।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আবারও নেতৃত্বে ফিরছেন বাবর আজম!
স্বাধীনতা দিবসে নৌবাহিনীর জাহাজ সর্বসাধারণের জন্য উন্মুক্ত
ভেঙে গেল ভারত-পাকিস্তানের দুই মেয়ের সম্পর্ক
পাকিস্তানিদের সন্তুষ্ট করতে ভারতবিরোধী জিকির তুলছে বিএনপি : পাটমন্ত্রী
X
Fresh