• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রথমবার চাঁদে হাঁটার মূল ফুটেজ গায়েব!

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জুলাই ২০১৯, ১০:২৭
চাঁদে হাঁটার ফুটেজ
ছবি: সংগৃহীত

আগামী ২০ জুলাই মানব ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ দিন। ওইদিন প্রথমবারের মতো চাঁদের বুকে পা রাখে মানুষ। তবে চাঁদে পা রাখার ফুটেজের মূল ডাটা টেপ হারিয়ে ফেলেছে বলে দাবি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

মিশন অ্যাপোলো ১১-এর ৫০ বর্ষপূর্তির ঠিক কয়েকদিন আগে নাসা বলছে, তারা অনুসন্ধান করেছে কিন্তু অ্যাপোলো ১১-এর বেশ কিছু অরিজিনাল ডাটা টেপ পাওয়া যায়নি। চাঁদ থেকে ট্রান্সমিট করে রেকর্ড করা হয়েছিল বলে এগুলোকে ‘অরিজিনাল’ বলা হচ্ছে।

নাসা জানিয়েছে, বিস্তৃত পরিসরে আর্কাইভ অনুসন্ধান করা হয়েছে এবং তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে- এমনটা হতে পারে প্রকল্প ব্যবস্থাপক মনে করেছেন এই টেপগুলো আর রাখার দরকার নেই। কারণ সব ভিডিও এবং ডাটা অন্য জায়গায় রেকর্ড রয়েছে এবং সেগুলো মুছে ফেলা হয়েছে ও পুনরায় ব্যবহার করা হয়েছে।

নাসা জানাচ্ছে, ওই টেপগুলোর ডাটা ম্যানড স্পেসক্রাফট সেন্টারে পাঠানো হয়েছে। ভিডিওটি অন্যান্য জায়গায়ও রেকর্ড করা হয়েছে। তাদের দাবি, অ্যাপোলো ১১-এ চাঁদে হাঁটার কোনো ভিডিও ফুটেজ হারায়নি।

মূলত সম্প্রতি নাসার একজন শিক্ষানবিশ একটি টেপকে ‘হারানো’ অ্যাপোলো ১১ এর টেপ বলে বিক্রি করেন। আর তখনই টেপ হারানোর খবর সামনে আসে। গ্রে জর্জ নামের ওই ব্যক্তির দাবি, তিনি ১৯৭৬ সালে সরকারি নিলাম থেকে প্রায় ২০০ মার্কিন ডলারে ওই টেপটি কিনেছেন। যদিও নাসা বলছে, জর্জের টেপে এমন কিছু নেই যা নাসার কাছে নেই।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা
চাঁদপুরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
বিরল এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হলো দেশ
পচা-বাসি খাবার রাখার অভিযোগ, রেস্টুরেন্টকে জরিমানা 
X
Fresh