• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইরানের পদক্ষেপ গুরুতর নয় এবং সংশোধনযোগ্য: ইইউ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জুলাই ২০১৯, ০৯:১৩
ইইউ
সংবাদ সম্মেলনে কথা বলছেন মোগেরিনি

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করার আহ্বান জানিয়েছেন। সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকের পর তিনি এ আহ্বান জানান। বৈঠকে ইরানের সঙ্গে পরমাণু শক্তিধর দেশগুলোর উত্তেজনা নিরসন ও দেশগুলোর পরমাণু চুক্তি বহাল রাখার বিষয় প্রাধান্য পায়।

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে মোগেরিনি বলেন, পরমাণু সমঝোতার কোনও বিকল্প কারও কাছে নেই এবং এটি রক্ষা করলে সবার স্বার্থ রক্ষিত হবে।

পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের অন্যায়ভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে এ সমঝোতা বাস্তবায়নে ব্যর্থতার প্রতিবাদে ইরান সম্প্রতি এর কিছু ধারা থেকে সরে আসার পদক্ষেপ নিয়েছে। মোগেরিনি সে সম্পর্কেও কথা বলেন। তিনি বলেন, ইরানের এসব পদক্ষেপ এখনও কোনও গুরুতর বিষয় নয় এবং তা সংশোধন করা সম্ভব।

মোগেরিনি বলেন, ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়ে সমঝোতা অনুযায়ী পদক্ষেপ নিতে এবং সমঝোতা লঙ্ঘিত হয় এমন পদক্ষেপ থেকে সরে আসতে আমরা ইরানকে আহ্বান জানাই। তিনি আরও বলেন, প্রকৃতপক্ষে এই চুক্তির পর পরমাণু শক্তিধর দেশগুলো এখন পর্যন্ত যে সব পদক্ষেপ নিয়েছে এবং তাদের যে সব পদক্ষেপ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে, এগুলোর সবই সংশোধনযোগ্য। চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো ইরানের এই পদক্ষেপকে এখনও গুরুতর লঙ্ঘন বলে মনে করছে না। তাই তারা এমন কোনও বিরোধে জড়াবে না, যাতে ভবিষ্যতে আরও কোনও ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে হয়।

যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরান যে পরমাণু সমঝোতা সই করেছিল তা থেকে ২০১৮ সালের মে মাসে বেরিয়ে যায় ওয়াশিংটন। এরপর যুক্তরাষ্ট্রকে ছাড়াই এ সমঝোতা বাস্তবায়ন করার ঘোষণা দেয় ইউরোপীয় তিন দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। কিন্তু মৌখিক ঘোষণা ছাড়া এসব দেশ এখন পর্যন্ত এ সমঝোতা রক্ষার্থে কার্যকর কোনও পদক্ষেপ নিতে পারেনি।

এর প্রতিবাদে ইরান সম্প্রতি ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা ৩.৬৭ শতাংশ থেকে বাড়িয়ে ৪.৫ মাত্রায় উন্নীত করে। তেহরান বলেছে, আগামী ৬০ দিনের মধ্যে ইউরোপীয়রা তাদের প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হলে এই মাত্রা পরমাণু সমঝোতা স্বাক্ষরের আগের অবস্থায় অর্থাৎ ২০ শতাংশে উন্নীত করা হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
ডিআইইউতে সাংবাদিক সমিতি বন্ধ করতে টিউশন ফি মওকুফের প্রলোভন!
এমভি আবদুল্লাহর কাছাকাছি ইইউ যুদ্ধজাহাজ, চক্কর কাটছে হেলিকপ্টার
গাজার দুর্ভিক্ষের জন্য ইসরায়েল দায়ী : ইইউ
X
Fresh