• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিমানের টিকিটের ওপর কর বসাচ্ছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ জুলাই ২০১৯, ১৫:৪৬
বিমানের টিকিটের ওপর কর
ছবি: সংগৃহীত

বিমানের টিকিটের ওপর কর বসানোর সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্সের সরকার। নতুন এই নিয়মের ফলে ফ্রান্স থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটের যাত্রীদের সবুজ কর দিতে হবে। আগামী বছর থেকে নতুন এই নিয়ম চালু হবে।

ফ্রান্সের কর্তৃপক্ষ জানিয়েছে, এই কর থেকে যে অর্থ আয় হবে তা পরিবেশবান্ধব পরিবহন চালুতে ব্যয় করা হবে। সরকারি এই সিদ্ধান্ত অনুযায়ী, ফ্রান্স ও ইউরোপের ভেতর চলা ফ্লাইটের ইকোনমি শ্রেণির একটি টিকিটের জন্য যাত্রীদের দেড় ইউরো সবুজ কর দিতে হবে। আর বিজনেস ক্লাসের যাত্রীদের দিতে হবে ৯ ইউরো।

তবে ইউরোপের বাইরে চলাচলকারী ফ্লাইটের ইকোনমি শ্রেণির জন্য তিন ইউরো ও বিজনেস ক্লাসের জন্য সর্বোচ্চ ১৮ ইউরো কর আরোপ করা হয়েছে।

ফ্রান্সের পরিবহনমন্ত্রী এলিজাবেথ বর্ন বলেছেন, এর ফলে বছরে ১৮০ মিলিয়ন ইউরো আয় হবে বলে তিনি আশা করছেন।

নতুন এই কর শুধু ফ্রান্স থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ফ্রান্সে নামা কোনও ফ্লাইটের যাত্রীকে এই কর দিতে হবে না। তবে এয়ার ফ্রান্স সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে।

তারা বলছে, এর ফলে প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে তারা। টিকিটে কর না বসিয়ে বরং নতুন পরিবেশবান্ধব বিমান ক্রয়ে বিনিয়োগ করা প্রয়োজন ছিল বলে জানিয়েছে এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

এদিকে ফ্রান্স সরকারের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা বা আইএটিএ-ও। এ ধরনের পদক্ষেপ ‘কার্যকরী’ কিনা- সে বিষয় সন্দেহ প্রকাশ করেছে সংস্থাটি। তারা বলছে, এমন কর বসিয়ে কার্বন ডাই-অক্সাইড নির্গমন কমানো গেছে বলে প্রমাণ দিতে পারেনি কোনও সরকার।

এর আগে গত বছর বিমানের টিকিটের ওপর ৪০ ইউরো পর্যন্ত কর বসায় সুইডেন সরকার। তবে সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা শুরু হয়। এমনকি দেশটির একজন স্কুল শিক্ষার্থী গ্রেটা থুনব্যার্গ জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে একটি পরিচিত মুখ হয়ে ওঠেন।

তার কারণেই সুইডেনে ‘ফ্লাইট শেমিং’ নামে একটি মুভমেন্ট শুরু হয়েছে। এর মাধ্যমে বিমানে চড়া যাত্রীদের লজ্জার অনুভূতি দেয়ার চেষ্টা করা হয়। কারণ সব পরিবহনের মধ্যে বিমানের কারণেই পরিবেশের সবচেয়ে বেশি ক্ষতি হয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড চূড়ান্ত, বিমানের টিকিট পাচ্ছেন যারা 
ফ্রান্স স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল অনুষ্ঠিত
কঠিন গ্রুপে আর্জেন্টিনা, সহজ গ্রুপে ফ্রান্স
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
X
Fresh