• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শেষ মুহূর্তে প্রযুক্তিগত ত্রুটি, ভারতের চন্দ্রাভিযান স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ জুলাই ২০১৯, ১২:১১
চন্দ্রযান-২
ছবি: সংগৃহীত

ভারতের চন্দ্রযান-২ এর উৎক্ষেপণ একেবারে শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে। উৎক্ষেপণের মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে ত্রুটি ধরা পড়ে। তাই শেষ মুহূর্ত স্থগিত করা হয় চন্দ্রযান-২ এর উৎক্ষেপণ।

রোববার দিনগত রাত ২টা ৫১ মিনিটে উড়ে যাওয়ার কথা ছিল জিও সিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলস মার্ক ৩ (GSLV Mk III) রকেট বা বাহুবলীর। তবে কাউন্টডাউনের সময়েই প্রযুক্তিগত ত্রুটির কারণে তা স্থগিত করে দেয়া হয়।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, উৎক্ষেপণের পরবর্তী দিনক্ষণ পরে জানানো হবে। এর আগে ইসরোর কর্মকর্তারা বলেছিলেন, উৎক্ষেপণ নিয়ে চিন্তা নেই। আবহাওয়াও অনুকূল। চন্দ্রপৃষ্ঠে অবতরণ নিয়েই চিন্তা বেশি।

এদিকে এই অভিযানের সাফল্য চেয়ে ইসরোর চেয়ারম্যান কে শিবন তিরুপতি মন্দিরে পুজো দিয়েছিলেন। চন্দ্রযান ২-এর একটি প্রতিরূপও নিয়ে গিয়েছিলেন সেখানে। ইসরো সূত্রের দাবি, এটা দীর্ঘদিনের রীতি। মঙ্গলযানের সময় তৎকালীন ইসরো প্রধান কে রাধাকৃষ্ণন নাকি মন্দিরে গিয়ে কীর্তনও গেয়ে এসেছিলেন।

জানা গেছে, উৎক্ষেপণের আগে রকেটে লিকিউড হাইড্রোজেন এবং লিকিউড অক্সিজেন ভরার কাজ চলছিল। আর তা করার সময় একটা ছিদ্র দেখা যায়। এরপরই তড়িঘড়ি করে এই অভিযান বাতিল করা হয়।

এখন এই রকেট থেকে পুরো জ্বালানি ফেলে দেয়া হবে। এরপর তা খালি করে কিভাবে এই ছিদ্র সৃষ্টি হলো তা নিয়ে তদন্ত করবেন গবেষকরা। আর তা করতে প্রায় ১০দিন লেগে যেতে পারে বলে জানা যাচ্ছে।

ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলস মার্ক ৩ (GSLV Mk III) এর ওজন ৬৪০ টন। রকেটটি বানাতে খরচ হয়েছে প্রায় ৩৭৫ কোটি রুটি। ৪৪ মিটার উঁচু এই রকেটের উচ্চতা প্রায় ১৫তলা বিল্ডিংয়ের সমান। এই রকেটের ডাকনাম হচ্ছে ‘বাহুবলী’।

উল্লেখ্য, টানা ১৬ মিনিট ওড়ার পর চন্দ্রযান-২-কে মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দেবে বাহুবলী। সেখান থেকে প্রায় দুই মাস ধরে চাঁদের পথে এগোতে থাকবে চন্দ্রযান-২। দুই মাসের যাত্রা শেষে ৬ সেপ্টেম্বর রোভার প্রজ্ঞান-কে নিয়ে চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করবে ল্যান্ডার বিক্রম। এরপরই বেরিয়ে আসবে ছয় চাকার যান প্রজ্ঞান।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
বাতাসেই ভেঙে পড়ল সেতু
X
Fresh