• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতে ছয় মাসে ২৪ হাজার শিশু ধর্ষণের শিকার

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ জুলাই ২০১৯, ১৭:২৩
শিশু ধর্ষণ
প্রতীকী ছবি

ভারতে চলতি বছরের প্রথম ছয় মাসে ২৪ হাজারের বেশি শিশু ধর্ষণের শিকার হয়েছে। সবচেয়ে বেশি শিশু ধর্ষণের শিকার হয়েছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশে। সেখানে তিন হাজার ৪৫৭টি শিশু ধর্ষণের ঘটনা ঘটেছে।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নির্দেশে আদালতের রেজিস্ট্রি ভারতজুড়ে শিশু ধর্ষণের তথ্য সংগ্রহ করে এ পরিসংখ্যান তৈরি করে। সেখানেই ছয় মাসে ২৪ হাজারের বেশি ধর্ষণের পরিসংখ্যান উঠে এসেছে।

মূলত ভারতে একের পর এক এ ধরনের ধর্ষণের ঘটনায় উদ্বিগ্ন হয়ে গত শুক্রবার স্বতঃপ্রণোদিতভাবে হস্তক্ষেপের সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট। এরপরই প্রধান বিচারপতি আদালতের রেজিস্ট্রিকে এ নিয়ে মামলা দায়ের করার নির্দেশ দিয়েছেন। সোমবার সুপ্রিম কোর্ট রাজ্যগুলোর জন্য এ ব্যাপারে নির্দেশিকা জারি করতে পারে বলে জানা গেছে।

বিরোধীদের অভিযোগ, কেন্দ্রে বিজেপি সরকারের চরম উদাসীনতার কারণেই সুপ্রিম কোর্টকে এভাবে হস্তক্ষেপ করতে হয়েছে।

কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা বলেন, ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত ২৪ হাজার ২১২টি শিশু ধর্ষণের ঘটনা ঘটেছে। কিন্তু মাত্র ৯১১টি মামলায় বিচার শেষ হয়েছে। উত্তরপ্রদেশে সবচেয়ে বেশি ঘটনা ঘটলেও মাত্র তিন শতাংশ মামলার নিষ্পত্তি হয়েছে। এই কারণেই কী সরকার ২০১৬ থেকে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো-র পরিসংখ্যান ধামাচাপা দিয়ে রেখেছে?

এদিকে শিশু ধর্ষণে প্রথম পাঁচটি রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশের পরেই রয়েছে কংগ্রেসশাসিত মধ্যপ্রদেশ আর রাজস্থান। তার পর চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে রয়েছে মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গে ছয় মাসে এক হাজার ৫৫১টি শিশু ধর্ষণের অভিযোগে এফআইআর জমা পড়েছে বলে জানিয়েছে আদালতের রেজিস্ট্রি।

এ বিষয়ে রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী বলেন, গোবলয়ের সঙ্গে পশ্চিমবঙ্গের ফারাক হলো, ওইসব রাজ্যে অনেক ঘটনা থানা-পুলিশ পর্যন্ত পৌঁছায় না। নিচু জাতের কোনও পরিবারে এ ঘটনা ঘটলে পুলিশ এফআইআর নেয় না। এ রাজ্যের চিত্র তা নয়। এখানে এফআইআর নেয়া হয়। তাই সংখ্যাটা বেশি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh