• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইন্দোনেশিয়ায় ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ জুলাই ২০১৯, ১৫:৪৮
ভূমিকম্প
প্রতীকী ছবি

ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত করেছে। দেশটির পশ্চিম নুসা তেনগারা প্রদেশের সুম্বাওয়ায় ওই ভূমিকম্পটি আঘাত করেছে। সুম্বাওয়া ছাড়াও মাতারাম, বিমা ও ওয়েনগাপুসহ বেশ কয়েকটি শহরে কম্পন অনুভূত হয়েছে।

ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ু ও জিওফিজিক্যাল সংস্থা (বিএমকেজি) জানিয়েছে, স্থানীয় সময় দুপুর ১টা ৩৯ মিনিটে সুম্বাওয়ার দক্ষিণপশ্চিমে ওই ভূমিকম্পটি আঘাত হানে। তবে ভূমিকম্পটির তীব্রতা অনেক হলেও সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়নি বলে জানিয়েছে বিএমকেজি।

বিএমকেজি জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল সুম্বাওয়া থেকে ৮৮৪ কিলোমিটার দক্ষিণপশ্চিমে। তারা বলছে, ওই ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার।

এদিকে তাৎক্ষণিকভাবে ওই ভূমিকম্পের পর কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

অন্যদিকে স্থানীয় সময় বিকেল ৪টা ১০ মিনিটে আরও দুটি ভূমিকম্প ইন্দোনেশিয়ায় আঘাত করেছে বলে খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম এক্সপ্রেস নিউজ। তারা জানিয়েছে, প্রথমটির মাত্রা চিল ৭ দশমিক ৩। ওই ভূমিকম্পের ২০ মিনিট পর ৫ দশমিক ২ মাত্রার আরও একটি ভূমিকম্প আঘাত হানে বলেও জানায় তারা।

এর আগে আজ সকালে অস্ট্রেলিয়ায় ৬ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত করে। এর প্রায় দুই ঘণ্টা পর ৪ দশমিক ৯ মাত্রার আরেকটি ভূমিকম্প অস্ট্রেলিয়ায় আঘাত হানে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি
ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু
ভূমিকম্পে কেঁপে উঠল তিব্বত
X
Fresh