• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সোমালিয়ায় হোটেলে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জুলাই ২০১৯, ০১:৫১
সোমালিয়া, সন্ত্রাসী হামলা
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন

সোমালিয়ার জুবাল্যান্ডের আসাসেই নামের হোটেলটিতে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৬ হয়েছে বলে জানিয়েছেন স্বায়ত্তশাসিত রাজ্যটির প্রেসিডেন্ট আহমেদ মাদোবে।

শনিবার সকালে তিনি এই তথ্য নিশ্চিত করেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন। শুক্রবারের এই হামলার ঘটনায় ৫৬ জন আহত হয়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

রাজধানী মোগাদিসু থেকে ৫০০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত হোটেলটির গেটে একটি গাড়ি বোমা বিস্ফোরণের মাধ্যমে হামলা শুরু হয় বলে জানান পুলিশ কর্মকর্তা কর্নেল সালাহ ওসমান।

তিনি শুক্রবার রাতে হোটেলটিতে পরিচালিত উদ্ধারকাজে অংশ নেন জানিয়ে বলেন, বোমা বিস্ফোরণের পর চার হামলাকারী হোটেলটির ভেতরে ঢুকে ১২ ঘণ্টা নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলিবিনিময় করেন।

ওসমান বলেন, গুলিবিনিময়ের সময় হোটেলটির ভেতরে গুলিবিদ্ধ হয়ে নিহত হন হামলাকারীরা। এদিকে গাড়ি বোমা বিস্ফোরণকারী নিহত হলে বিস্ফোরকগুলো প্রচণ্ড শব্দে বিস্ফোরিত হয়।

জুবাল্যান্ডের প্রেসিডেন্ট মাদোবে আহমেদ বলেন, নিহতদের মধ্যে তিনজন কেনিয়ার, তিনজন তাঞ্জানিয়ার, দুজন আমেরিকার, একজন কানাডার এবং গ্রেট ব্রিটেনের নাগরিক বলে জানা গেছে।

পুলিশ ক্যাপ্টেন মাহাদ আবদিয়া জানান, এই হামলায় গুরুতর আহত হওয়া সোমালি-কানাডিয়ান সাংবাদিক এবং ইউটিউব তারকা হোদান নালায়েহকে অবস্থায় হাসপাতালে নেয়া হয়।

তাকে নিয়ে হাসপাতালে পৌঁছানোর পর তিনি সেখানে মারা যান এবং এই হামলায় তার স্বামী ফরিদও নিহত হয়েছেন বলে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটিকে জানিয়েছেন পুলিশ ক্যাপ্টেন আবদিয়া।

এই সন্ত্রাসী হামলায় মোহামেদ সাহাল ওমার নামের আরেক সাংবাদিক নিহত হয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ন্যাশনাল ইউনিয়ন অব সোমালি জার্নালিস্টস (এনইউএসওজে)।

পুন্টল্যান্ড ভিত্তিক সোমালি ব্রডকাস্টিং করপোরেশনের (এসবিসি) এই সাংবাদিক হোটেলটির ভেতরে হামলাকারীদের ছবি তোলার চেষ্টাকালে গুলিবিদ্ধ হয়ে নিহত হন বলে জানায় এনইউএসওজে।

আবদিয়া বলেন, আগামী আগস্টে অনুষ্ঠেয় আঞ্চলিক নির্বাচনের এক প্রেসিডেন্ট পদপ্রার্থীসহ একাধিক উপজাতীয় নেতা এবং সাংবাদিক নিহত হয়েছেন। কয়েক ডজন মানুষকে উদ্ধার করা গেছে।

সন্ত্রাসী গোষ্ঠী আল শাবাব এক বিবৃতিতে এই হামলার দায় স্বীকার করেছে। বিবৃতিটি আল শাবাবের সঙ্গে সম্পৃক্ত একটি ওয়েবসাইটে প্রকাশ করা হয় বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটি।

বিবৃতিটিতে বলা হয়, হোটেলটিতে অবস্থানরত জুবাল্যান্ডের মন্ত্রীরা, আঞ্চলিক ও কেন্দ্রীয় আইনপ্রণেতারা এবং আসন্ন নির্বাচনের পদপ্রার্থীরা ছিলেন আল শাবাবের এই হামলার লক্ষ্যবস্তু।

কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুক্তির পর যে কারণে জাহাজ এমভি আবদুল্লাহকে ঘেরা হলো কাঁটাতারে
সোমালিয়ার জলদস্যুদের চেয়েও ভয়ংকর বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী
পাংশায় বসতবাড়িতে সন্ত্রাসী হামলা, গুলিবিদ্ধ ৩
নাবিকদের উদ্ধারে যেভাবে কাজ করছে সরকার, জানালেন পররাষ্ট্রমন্ত্রী
X
Fresh