• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ইরানে হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ জুলাই ২০১৯, ২৩:৩৪
ইসরায়েল-ইরান যুদ্ধ
ইসরায়েলি যুদ্ধবিমান

আগামী দুই বছরের মধ্যে ইরান ও দেশটির সামরিক শাখার সঙ্গে সম্ভাব্য সামরিক যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে তেল আবিব। শুক্রবার ইসরায়েলের আঞ্চলিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী জাচি হানেগবি এ কথা জানিয়েছেন।

ইসরায়েলি দৈনিক ইসরায়েল হায়মকে দেয়া সাক্ষাৎকারে হানেগবি বলেন, ইরান বা দেশটির সেনাবাহিনীর মুখোমুখি হওয়ার সম্ভাবনা যুদ্ধ না হওয়ার চেয়ে বেশি। তিনি জোর দিয়েই বলেন, এমনটা হবে নাকি হবে না সেটা কোনও ইস্যু না, এটা নির্ভর করছে উপযুক্ত সময়ের ওপর।

ইসরায়েলি এই মন্ত্রী দাবি করে বলেন, ইরানের সঙ্গে ইতোমধ্যে ছায়াযুদ্ধ থেকে সরাসরি যুদ্ধে গড়িয়েছে। তিনি বলেন, ইরানের সঙ্গে আমাদের সরাসরি যুদ্ধ হবে, প্রত্যক্ষ বা পরোক্ষ যুদ্ধ হবে। এটা এড়ানো অসম্ভব এবং দিনে দিনে আমরা আরও ভয়ঙ্কর হবো।

সিরিয়ার বিষয়ে ইসরায়েলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভার এ সদস্য দাবি করেন, ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অধীনে সেখানে ১০ হাজার যোদ্ধা অবস্থান করছে এবং ধারণা করা হচ্ছে লেবাননের হিজবুল্লাহর হাতে এক লাখ ৬০ হাজার রকেট রয়েছে।

কেন এই যুদ্ধ হবে- সে বিষয়ে ইসরায়েলি মন্ত্রী বলেন, ইসরায়েল আরও কোনও যুদ্ধ না হওয়ার দায় নেবে না। কারণ এতে করে সিরিয়ায় নিজেদের পুনর্গঠনের ক্ষেত্রে সবুজ সংকেত পাবে ইরান। আমাদের এই পুনর্গঠন ঠেকাতে হবে। না হলে আমাদের সীমান্তে একটি ত্রাসের রাজত্ব তৈরি হবে।

প্রত্যক্ষ যুদ্ধের ব্যাখ্যা দিতে গিয়ে হানেগবি বলেন, আমরা তাদের আঘাত করব এবং তারা আমাদের পাল্টা আঘাত করবে। কিন্তু আমাদের কোনও ক্ষতি হবে না। ইরানিরা ইরাক, লেবানন বা নিজেদের দেশ থেকেই রকেট পরিচালনা করতে সক্ষম।

ইসরায়েলি মন্ত্রী বলেন, সব যুদ্ধেই আমাদের জয় হবে। প্রতিটি হুমকি মোকাবিলা করে নিজেদের কিভাবে রক্ষা করতে হয় তা আমাদের জানা আছে। আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে যা তাদের নেই।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
ঐতিহাসিক বদর দিবস আজ
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
X
Fresh