• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মুখে কেন টেপ লাগিয়ে ঘুমান ইন্দোনেশিয়ার এই নারী?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুলাই ২০১৯, ১৩:৫৭
টেপ লাগিয়ে ঘুম ইন্দোনেশিয়া
ইন্দোনেশিয়ার এই নারী মুখে টেপ লাগিয়ে ঘুমান

শিরোনাম পড়েই হয়তো আপনি হাসছেন। ভাবছেন, মুখে স্কচটেপ লাগিয়ে আবার ঘুমায় কিভাবে? আপনার কাছে এটা আশ্চর্যজনক মনে হলেও সত্যিই নিয়মিত এমনটি করছেন ইন্দোনেশিয়ার এক গায়িকা। শুধু তিনি নন, তার স্বামী এবং সন্তানকেও এ কাজটিতে অভ্যস্ত করেছেন।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, মুখে স্কচটেপ লাগিয়ে ঘুমাতে যাওয়া ওই গায়িকার নাম এনদিয়েন। সম্প্রতি ঘুমানোর এই পদ্ধতি সম্পর্কে বিস্তারিত লিখে ইনস্টাগ্রামে একটি পোস্ট করেন তিনি। জনপ্রিয় এই গায়িকার পোস্ট নিয়ে এরপর থেকেই তোলপাড় শুরু হয়।

এনদিয়েন জানান, তারা ঘুমানোর সময় নিয়মিত যেটি অনুশীলন করছেন এর নাম বুতেইকো। গত তিন মাস ধরে ব্যতিক্রমী এই কাজটি করছেন তারা। ঘুমানোর সময় মুখে স্কচটেপ দিয়ে রাখার অর্থ হলো নাক দিয়ে নিঃশ্বাস নেয়া।

এনদিয়েন দাবি করছেন, এভাবে ঘুমানোর কারণে তার ঘুম আগের চেয়ে অনেক ভালো হয়। এছাড়া মুখে স্কচটেপ লাগিয়ে ঘুমালে গলা শুকায় না এবং মুখ থেকে দুর্গন্ধও বের হয় না। সব মিলিয়ে তিনি এটাকে বেশ উপকারী বলছেন। তার এই দাবি কি আসলেই সত্যি? কিংবা এটা কি স্বাস্থ্যের জন্য ভালো?

চিকিৎসকরা বলছেন, যতটা উপকারী বলা হচ্ছে এটা ঠিক ততটা উপকারী নয়। মুখে স্কচটেপ লাগিয়ে ঘুমানো খুবই বিপজ্জনক। বিশেষ করে শিশুদের জন্য। তাদের যেকোনও কারণে নাকে নিঃশ্বাস নিতে সমস্যা হতে পারে। আর তখন মুখ টেপ দিয়ে বন্ধ থাকলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে।

ডি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টারনেটে ধীরগতি, এক মাস চলতে পারে ভোগান্তি
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
X
Fresh