logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

সোমালিয়ায় হোটেলে হামলায় সাংবাদিকসহ নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৩ জুলাই ২০১৯, ০৬:৪৪
সোমালিয়া
ছবি: বিবিসি
সোমালিয়ার বন্দর নগরী কিসমায়োয় শুক্রবার একটি হোটেলে এক হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। রাজধানী মোগাদিসু থেকে প্রায় ৫০০ কিলোমিটার দক্ষিণে কিসমায়ো শহরে ব্যাপক নিরাপত্তাবেষ্টিত আসাসে হোটেলে হামলা চালায় বন্দুকধারীরা। এর আগে হোটেলের প্রবেশমুখে একটি গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানো হয় বলে জানিয়েছে পুলিশ ক্যাপ্টেন মাহাদ আব্দি। খবর সিএনএনের।

নিহতদের মধ্যে সোমালি-কানাডিয়ান সাংবাদিক ও ইউটিউব স্টার হোডন নালাইয়েহ-ও রয়েছেন। আব্দি বলেন, ৪৩ বছর বয়সী নালাইয়েহ গুরুতর আহত হয়েছিল এবং পরে হাসপাতালে মারা যান তিনি। ওই হামলায় নালাইয়েহ-র স্বামীও মারা গেছেন।

পুলিশের এই কর্মকর্তা বলেন, নিহতদের মধ্যে একজন আঞ্চলিক প্রেসিডেন্ট, উপজাত নেতা এবং সাংবাদিকও রয়েছেন। আগামী মাসে একটি আঞ্চলিক নির্বাচনকে সামনে রেখে স্থানীয় কর্মকর্তারা ওই হোটেলে বৈঠক করছিলেন।

জঙ্গিগোষ্ঠী আল-শাবাব এক বিবৃতির মাধ্যমে ওই হামলার দায় স্বীকার করেছে। তারা জানিয়েছে- জুব্বাল্যান্ড প্রদেশের মন্ত্রী, আঞ্চলিক ও কেন্দ্রীয় আইনপ্রণেতা এবং হোটেলে থাকা প্রার্থীরা তাদের হামলার লক্ষ্যবস্তু ছিল।

এদিকে ‘নৃশংস এই হামলার’ তীব্র নিন্দা জানিয়েছেন সোমালিয়ার প্রধানমন্ত্রী হাসান আলি খায়ের। শুক্রবার এক বিবৃতিতে তিনি নিহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন।

নালাইয়েহ একজন জনপ্রিয় কনফারেন্স বক্তা ও ইন্টিগ্রেশন টিভি নামে একটি স্বাধীন অনলাইন আউটলেটের প্রতিষ্ঠাতা ছিলেন। ইউটিউব ভিত্তিক এই চ্যানেলটি লাখ লাখ দর্শক ছিল। নালাইয়েহ তার এই ইন্টিগ্রেশন টিভির মাধ্যমে বিভিন্ন সামাজিক ইস্যু এবং সোমালি কমিউনিটির সাফল্যের গল্প তুলে ধরতেন।

উল্লেখ্য, কিসমায়ো এক সময় আল-শাবাবের শক্ত ঘাঁটি ছিল। কিন্তু ২০১২ সালে সরকারি বাহিনী পুনরায় কিসমায়োর নিয়ন্ত্রণ নেয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়