• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পারস্য উপসাগর থেকে পশ্চিমাদেরকে চলে যেতে বললো ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ জুলাই ২০১৯, ১৯:৫৯
ইরান, পশ্চিমা
ইরানের গ্রেস 1 নামের এই ট্যাংকার আটক করেছে যুক্তরাজ্যেল রয়্যাল মেরিনস। ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান

পারস্য উপসাগর থেকে পশ্চিমা শক্তিগুলোকে চলে যেতে বলেছে ইরান। এছাড়া যুক্তরাজ্যের কাছে গত সপ্তাহে আটক করা তেলের ট্যাংকারটি ছেড়ে দেয়ার দাবি জানিয়েছে দেশটি।

শুক্রবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি দেশটির ইরনা সংবাদ সংস্থাকে এসব কথা জানান বলে জানিয়েছে যুক্তরাজ্যে গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

মৌসাভি বলেন, বিদেশি শক্তিগুলোকে পারস্য উপসাগর থেকে চলে যাওয়া উচিত। কারণ ইরান ও এই অঞ্চলের অন্য দেশগুলো এখানকার নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম। ইরান এই অঞ্চলের বিতর্কিত বিষয়গুলো নিয়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আলোচনা করতে সবসময় প্রস্তুত আছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র দেশটির ট্যাংকার আটকের বিষয়ে বলেন, এটি একটি বিপজ্জনক খেলা এবং এর পরিণতি হবে ভয়াবহ। ট্যাংকারটি আটকের অজুহাত মোটেও যৌক্তিক নয়। এটি ছেড়ে দেয়ার বিষয়টির সঙ্গে পৃথিবীর সব দেশের স্বার্থ জড়িয়ে আছে।

তিনি ইরানের সরকারি সংবাদ সংস্থাটিকে আরও জানান, এই ধরনের অযৌক্তিক পদক্ষেপগুলো পারস্য উপসাগরে উত্তেজনা বৃদ্ধি করবে।

তবে যুক্তরাষ্ট্রের চাপে যুক্তরাজ্য ইরানের ট্যাংকার আটক করেছে বলেও উল্লেখ করেন মৌসাভি। এটি ছেড়ে দেয়া না হলে ইরান পাল্টা পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে বলে জানায় দ্য গার্ডিয়ান।

ইউরোপিয়ান নিষেধাজ্ঞা লঙ্ঘন করে গ্রেস 1 নামের ইরানি ট্যাংকারটিতে সিরিয়ায় তেল নিয়ে যাওয়া হচ্ছে সন্দেহে এটি আটক করে যুক্তরাজ্যের রয়্যাল মেরিনস।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
X
Fresh