• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রাশিয়ার S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম চালানটি পৌঁছেছে তুরস্কে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ জুলাই ২০১৯, ১৬:৪৩
তুরস্ক, S-400
ছবি: তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি

রাশিয়ার কাছ থেকে কেনা S-400 ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালানটি শুক্রবার আঙ্কারায় পৌঁছেছে বলে জানিয়েছেন তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়টি টুইটারে জানায়, S-400 ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরঞ্জামগুলোর প্রথম ব্যাচটি শুক্রবার থেকে আঙ্কারার মুরতেদ বিমান ঘাঁটিতে পৌঁছাতে শুরু করেছে। এগুলো তুরস্কের বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত হবে।

কমপক্ষে দুটি রাশিয়ান এয়ার ফোর্স এএন-124 কার্গো বিমান সোমবার সকালে তুরস্কের উদ্দেশে রওনা হয় বলে জানিয়েছে ফ্লাইটরাডার24 নামের একটি প্লেন ট্র্যাকিং ওয়েবসাইট।

তুর্কি সম্প্রচার মাধ্যমে প্রচারিত ফুটেজে বিমানঘাঁটিতে এই দুটি বিমানের একটি পার্ক করা অবস্থায় দেখা যায়। দ্বিতীয় বিমানটি দুপুর সাড়ে ১২টার দিকে অবতরণ করে বলে উল্লেখ করা হয়েছে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে।

রাশিয়ার আরআইএ সংবাদ সংস্থার বরাত দিয়ে রয়টার্স জানায়, তুরস্কের সঙ্গে করা চুক্তি অনুসারে শুক্রবার থেকে S-400 ব্যবস্থা পাঠানো শুরু হয়েছে বলে নিশ্চিত করেছে রুশ ফেডারেল সার্ভিস ফর মিলিটারি-টেকনিক্যাল কোঅপারেশন।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে অনেকদিন ধরে একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চেষ্টা করেও ব্যর্থ হয় তুরস্ক। শেষমেশ ২০১৭ সালের এপ্রিলে রুশ S-400 কিনতে চুক্তিবদ্ধ হয় দেশটি।

যুক্তরাষ্ট্র তুরস্ককে দেশটির প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র কেনার আহ্বান জানায়। যুক্তরাষ্ট্রের মতে, রুশ ব্যবস্থা ন্যাটোর সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। তুরস্কের জন্য F-35 উন্মুক্ত করে দেয় যুক্তরাষ্ট্র।

তুরস্ক জোর দিয়ে বলে, S-400 ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থাগুলোর সঙ্গে একীভূত এবং এই জোটের জন্য হুমকি হবে না।

এক্ষেত্রে নিশ্চয়তা পাওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে একটি কমিশন গঠনের আহ্বান জানায় তুরস্ক। কিন্তু এতে সাড়া দেয়নি যুক্তরাষ্ট্র।

ন্যাটোর এক কর্মকর্তা যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন-কে এই বিষয়ে জানান, তুরস্কের S-400 কেনার সম্ভাব্য পরিণতি সম্পর্কে আমরা উদ্বিগ্ন।

কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্কোয় সন্ত্রাসী হামলার নিন্দা জানালেন প্রধানমন্ত্রী 
মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
মস্কো হামলায় নিহত বেড়ে ১৪৩
মস্কো হামলায় নিহত বেড়ে ১১৫
X
Fresh