• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বসনিয়ায় সার্ব বাহিনীর মুসলিম গণহত্যার ২৪ বছর পূর্তি

আরটিভি অনলইন রিপোর্ট

  ১২ জুলাই ২০১৯, ১০:২২
সার্বীয় বাহিনী
বসনিয়ায় মুসলিমদের গণকবর

বসনিয়া হার্জেগোভিনার সেব্রেনিৎসায় মুসলমানদের ওপর বর্বর সার্ব বাহিনীর গণহত্যার ২৪তম বার্ষিকী পালিত হয়েছে।

বৃহস্পতিবার এ উপলক্ষে সেব্রেনিৎসার পোটোচারি কবরস্থানে আয়োজিত অনুষ্ঠানে দেশটির রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ও সামরিক ব্যক্তিত্ব, বিদেশি কূটনীতিকবৃন্দ, নিহতদের পরিবারবর্গসহ সর্বস্তরের হাজার হাজার মানুষ উপস্থিত ছিলেন।

শোকানুষ্ঠানে বসনিয়া ও হার্জেগোভিনার প্রেসিডেন্ট পরিষদের মুসলিম সদস্য শফিক জাফারোভিচ বলেন, এটা অত্যন্ত দুঃখজনক ও লজ্জাকর বিষয় যে, বসনিয়ার বর্তমান শাসক সেব্রেনিৎসা গণহত্যাকে অস্বীকার করেন।

১৯৯৫ সালের ১১ই জুলাই সার্বীয় বাহিনী বসনিয়ার পূর্বাঞ্চলীয় সেব্রেনিৎসা এলাকা দখল করে। জাতিসংঘের পক্ষ থেকে ‘নিরাপদ অঞ্চল’ ঘোষিত হওয়া সত্ত্বেও এবং জাতিসংঘের ডাচ শান্তিরক্ষীদের উপস্থিতিতেই সেব্রেনিৎসায় চালানো হয় নারকীয় গণহত্যা ও জাতিগত শুদ্ধি অভিযান।

সার্ব বাহিনী এভাবেই মুসলিমদের মাটিচাপা দেয়

সেব্রেনিৎসা দখলের প্রথমদিন থেকেই সার্বীয় বাহিনী স্থানীয় বসনীয় জনগোষ্ঠীর সকল পুরুষকে আলাদা করে গণহারে হত্যা করে। ১১ই জুলাই থেকে ২২ই জুলাই পর্যন্ত প্রতিদিন সেব্রেনিৎসার কোথাও না কোথাও এই গণহারে হত্যার ঘটনা ঘটেতে থাকে। হত্যার শিকার ব্যক্তিদেরকে মৃত্যুর আগে নিজেদের কবর খনন করতে সার্বীয় বাহিনী বাধ্য করে। জুলাই মাসের ২২ তারিখের শেষ নাগাদ এরকম আট হাজারেরও বেশি বসনীয় পুরুষ ও বালক গণহত্যার শিকার হয়। এই গণহত্যা চলার সময় জাতিসংঘ নীরবতা পালন করলেও পরে একে ‘জাতিগত শুদ্ধি অভিযান’ বলে স্বীকৃতি দেয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh