logo
  • ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

চেন্নাইয়ে সার্জারির জন্য পানি কিনতে হচ্ছে চিকিৎসকদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ জুলাই ২০১৯, ২৩:২০
ভারত, অনাবৃষ্টি
ছবি: ভারতের গণমাধ্যম এনডিটিভি

পানির অভাবে ভারতের চতুর্থ বৃহত্তম মেট্রোপলিটন শহর চেন্নাইয়ের হাসপাতালগুলোতে রোগীদের সার্জারির জন্য পানি কিনতে হচ্ছে চিকিৎসকদের।

বুধবার দক্ষিণ এশিয়ার অনাবৃষ্টি পর্যবেক্ষক (এসএডিএম) সংস্থার বরাতে এনডিটিভি জানায়, গত বছরের অনাবৃষ্টি এবং চলতি বছরে বর্ষার বিলম্ব ভারতজুড়ে এই পরিস্থিতি সৃষ্টি করেছে।

ভারতের একাধিক শহরের চিকিৎসকদের মতো তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ের সুদার হাসপাতালের চেয়ারম্যান টি.এন. রবিশংকর বৃষ্টির জন্য প্রার্থনা করছেন।

তিনি জানান, পানির সরবরাহ বাড়ানো না হলে রোগীদের চিকিৎসা ‘ঈশ্বরের দয়ার ওপর নির্ভর করবে। সুদার হাসপাতালের অধীনস্থ ১৫০ শয্যার ৪টি ক্লিনিকের পাইপের পানি শুকিয়ে গেছে।

তার ক্লিনিকগুলো রোগীদেরকে চিকিৎসা সেবা দেয়ার জন্য যে ব্যয়বহুল পানির ট্রাকগুলোর ওপর নির্ভর করছে, সেগুলো দ্রুতই দুষ্প্রাপ্য হয়ে যাবে বলেও উল্লেখ করেন তিনি।

রবিশংকর বলেন, এর ফলে চিকিৎসার বর্ধিত ব্যয় রোগীদের ওপরই বর্তাবে। যদি এই পরিস্থিতি অব্যাহত থাকে, তবে এক মাস পর রোগীদেরকে আর সেবা দেয়া সম্ভব হবে না।

চলতি বছর কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ ও মহারাষ্ট্রের মতো তামিলনাড়ুও মারাত্মক অনাবৃষ্টির শিকার হয়েছে। এদিকে গত ৪৫ বছরের মধ্যে এ বছর সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখা গেছে নয়াদিল্লিতে।

দিল্লির এক পঞ্চমাংশ বাসাবাড়িতে পাইপের পানি সরবরাহ করা সম্ভব হয়। পানি সরবরাহের ক্ষেত্রে রাজ্য সরকারের পরিকল্পনার অভাব ছিল বলে দাবি করেছে বিরোধী দলগুলো।

দেশটির সরকার ১ জুলাই থেকে পানি সংরক্ষণ সচেতনতা কর্মসূচি ঘোষণা করেছে। এতে নিরাপদ পানির চাহিদা কতটা মিটবে তা স্পষ্ট নয় বলে উল্লেখ করেছে এনডিটিভি।

কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়