ব্রিটিশ তেলের ট্যাংকার আটক করার চেষ্টা ইরানের

প্রকাশ | ১১ জুলাই ২০১৯, ০৬:২৭ | আপডেট: ১১ জুলাই ২০১৯, ০৭:৩৯

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম ডেইলি মিরর

ইরানের সশস্ত্র বাহিনী ইসলামি রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) পাঁচটি নৌকা বুধবার পারস্য উপসাগরে একটি ব্রিটিশ তেলের ট্যাংকার আটক করার চেষ্টা করে ব্যর্থ হয়েছে।

ঘটনাটি সম্পর্কে অবহিত যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তার বরাত দিয়ে একথা জানিয়েছে সিএনএন। ব্রিটিশ হেরিটেজ ট্যাংকারটি হরমুজ প্রণালী পার হওয়ার সময় এটির কাছাকাছি চলে আসে নৌকাগুলো।

ইরানের নৌকাগুলো থেকে ট্যাংকারটিকে গতিপথ পালটিয়ে দেশটির জলসীমার কাছাকাছি থামতে বলা হয় বলে জানান এই দুই কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের একটি বিমান এই ঘটনার ভিডিও ধারণ করে।

এই তেলের ট্যাংকারকে রক্ষা করে পেছনে থাকা যুক্তরাজ্যের রয়্যাল নেভির রণতরী এইচএমএস মন্ট্রোস। এই রণতরীর পাটাতনে থাকা বন্দুকগুলো ইরানি নৌকাগুলোর দিকে তাক করে ফিরে যেতে বলা হয়।

মন্ট্রোস থেকে মৌখিক সতর্কতা পাওয়ার পর নৌকাগুলো ফিরে যায়। ব্রিটিশ রণতরীটির পাটাতনে একাধিক 30 এমএম বন্দুক সংযুক্ত ছিল, যা বিশেষ করে ছোট ছোট নৌকায় আঘাত হানতে সক্ষম।

যুক্তরাজ্যের সরকারি কর্মকর্তা আগেই নিশ্চিত করেছিলেন, এখানকার নিরাপত্তা পর্যবেক্ষণ করছে মন্ট্রোস। তবে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এই বিষয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি বলে জানিয়েছে রয়টার্স।

এদিকে বুধবার সকালে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি জিব্রাল্টারের কর্মকর্তা এবং যুক্তরাজ্যের রয়্যাল মেরিনসকে সিরিয়াগামী একটি ইরানি তেলের ট্যাংকার আটকের পরিণতি ভোগ করার হুমকি দেন।

ইরানের মন্ত্রিসভার এক অধিবেশনে রুহানি বলেন, আমি ব্রিটিশদেরকে বলতে চাই যে তোমরাই অনিরাপদ পরিস্থিতি সৃষ্টি করেছে। তোমরা পরবর্তীতে এর পরিণতি বুঝতে পারবে।

কে