ভারতের সুপ্রিম কোর্টে অবৈধ বাংলাদেশি-রোহিঙ্গাদের ফেরত পাঠানোর শুনানি মঙ্গলবার

প্রকাশ | ০৮ জুলাই ২০১৯, ১৮:২০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: ভারতের গণমাধ্যম ইন্ডিয়া টুডে

ভারতের সুপ্রিম কোর্টে অবৈধ অভিবাসী এবং অনুপ্রবেশকারী বাংলাদেশি ও রোহিঙ্গাদের শনাক্ত করে ফেরত পাঠানোর দাবি জানিয়ে করা একটি আবেদনের শুনানি হবে মঙ্গলবার।

দেশটির প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারক দীপক গুপ্তের নেতৃত্বাধীন এক বেঞ্চ গত বৃহস্পতিবার এই শুনানির বিষয়ে একমত হন বলে জানিয়েছে গণমাধ্যম ইন্ডিয়া টুডে।

আইনজীবী ও ভারতীয় জনতা পার্টির(বিজেপি) নেতা অশ্বিনি উপাধ্যায় ২০১৭ সালে জনস্বার্থে আবেদনটি করেন। জরুরি শুনানির অন্তর্ভুক্ত করা হয় এটিকে।

অশ্বিনি উপাধ্যায় তার আবেদনে দেশটির কেন্দ্র সরকারকে সমর্থন করে বলেন, এখানে মিয়ানমারের প্রায় ৪০ হাজার অবৈধ রোহিঙ্গা মুসলিম আছে।

এতে কেন্দ্রীয় সরকারের প্রতি রাজ্য সরকারগুলোকে বাংলাদেশি ও রোহিঙ্গাসহ সব অবৈধ অভিবাসী এবং অনুপ্রবেশকারীকে শনাক্তের পর আটক করে ফেরত পাঠানোর নির্দেশ দেয়ার দাবি জানানো হয়।

এতে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে এই বিপুল সংখ্যক অবৈধ অভিবাসী শুধু সীমান্তবর্তী জেলাগুলো নয়, জাতীয় নিরাপত্তা এবং ঐক্যের জন্যও হুমকি।

এসব অভিবাসী দালালদের সাহায্যে বেনাপোল-হরিদাসপুর এবং হিলি(পশ্চিমবঙ্গ), সোমামোড়া(ত্রিপুরা), কলকাতা ও গুয়াহাটি হয়ে ভারতে ঢুকেছে বলেও উল্লেখ করা হয় এতে।

ভারতের সর্বোচ্চ আদালত মোহাম্মদ সলিমুল্লাহ এবং মোহাম্মদ শাকির নামের দুজন রোহিঙ্গার এক আলাদা আবেদনও আমলে নিয়েছেন।

তাদের আবেদনে বলা হয়েছে, মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে বৈষম্য, সহিংসতা ও হত্যাকাণ্ড শুরু হওয়ায় তারা পালিয়ে ভারতে আশ্রয় নেয়।

কে/সি