logo
  • ঢাকা শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

লিবিয়ায় হামলার বন্ধের আহ্বান এরদোয়ানের

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৭ জুলাই ২০১৯, ২০:০৫
তুর্কি প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান
ছবি: সংগৃহীত
তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান আবারও লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন। শুক্রবার ইস্তাম্বুলে লিবিয়ার প্রধানমন্ত্রীর ফায়েজ আল-সাররাজের সঙ্গে সাক্ষাতকালে দেশটির নেতা খলিফা হাফতার বাহিনীর প্রতি ‘বেআইনি হামলা’ বন্ধেরও আহ্বান জানিয়েছেন এরদোয়ান।

এরদোয়ান বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশটি শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে লিবিয়ার বৈধ সরকারের পাশেই রয়েছে তুরস্ক। এসময় উভয় নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক ছাড়াও আঞ্চলিক পরিস্থিতি ও ঘটনাবলী নিয়ে আলোচনা করেন।

হাফতারের বিশ্বস্ত মিলিশিয়ারা গত সপ্তাহে তুরস্কের ছয়জন নাগরিককে অপহরণ করে। সাররাজের সরকারের প্রতি নিজেদের সমর্থন ব্যক্ত করে আঙ্কারা এ ঘটনাকে দস্যুবৃত্তি বলে উল্লেখ করেছেন। একইসঙ্গে ওই তুর্কি নাগরিকদের ছেড়ে না দেয়া হলে হাফতারের বাহিনীর বিরুদ্ধে সামরিক অভিযানের হুমকিও দেয় ‍আঙ্কারা। ওই ঘোষণার পর বন্দি ছয়জন তুর্কি নাগরিককে ছেড়ে দেয় হাফতারের বাহিনী।

লিবিয়ার পূর্ব ও দক্ষিণাঞ্চল নিয়ন্ত্রণকারী হাফতারের বাহিনী সরকারের কাছ থেকে রাজধানীর দখল নিতে গত এপ্রিলের শুরুর দিকে অভিযান শুরু করে। গত মাসে হাফতার তুরস্কের বিভিন্ন কোম্পানি লক্ষ্য করে হামলা চালানোর এবং তুর্কি নাগরিকদের গ্রেপ্তারের নির্দেশ দেন। সাররাজের সরকার সমর্থিত বাহিনীর কাছে গুরুত্বপূর্ণ একটি শহরের নিয়ন্ত্রণ হারানোর পর তিনি এমন নির্দেশ দেন।

উল্লেখ্য, হাফতার হচ্ছেন একজন অবসরপ্রাপ্ত জেনারেল। তিনি বিদ্রোহে অংশ নিলেও ২০১৪ সালের মে মাসে দেশটির জঙ্গি দমনে তার অভিযান শুরু করেন। আর এসব জঙ্গিকে তিনি ‘সন্ত্রাসী’ হিসেবে আখ্যায়িত করেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2